টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

অঘোষিত সেমিফাইনালে মুখোমুখি বাংলাদেশ এবং পাকিস্তান। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে কে জিতবে আজ? বলা যাবে ম্যাচ শেষে। তবে শুরুতে টস নামক ভাগ্যের খেলায় জিতলো বাংলাদেশ এবং টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

চলতি এশিয়া কাপে বাংলাদেশ এবং পাকিস্তান- দু’দলেরই পারফরম্যান্স একই রকম। দু’দলই এখনও পর্যন্ত একই রকম খেলেছে। জিতেছে আফগানিস্তানের বিপক্ষে। তাও একেবারে শেষ ওভারের রোমাঞ্চ তৈরি করে। হেরেছে ভারতের কাছে। খুবই বাজে ব্যাটিং করে।

প্রথম দুই ম্যাচ জিতে আগেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছিল ভারত। শেষ ম্যাচে টাই হওয়ার কারণে তাদের পয়েন্ট ৫। ২৮ সেপ্টেম্বর দুবাইতে ফাইনালে ভারতের সঙ্গী হবে কে? সেটা নির্ধারণ হবে আজ আবুধাবিতে বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচটি দিয়ে। যে কারণে এই ম্যাচটি পরিণত হয়েছে অলিখিত সেমিফাইনালে। জিতলেই ফাইনাল, হারলে বিদায়। এই সমীকরণ নিয়েই খেলতে নামছে দু’দল।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে বাংলাদেশের জন্য বড় দুঃসংবাদ। আঙ্গুলের ব্যাথা বাড়ার কারণে খেলতে পারছেন না সাকিব আল হাসান। তার পরিবর্তে দলে প্রবেশ করেছেন মুমিনুল হক। পরিবর্তন আছে আরও দুটি। ওপেনিংয়ে নাজমুল হোসেন শান্তর পরিবর্তে দলে নেয়া হয়েছে সৌম্য সরকারকে। আর আগের ম্যাচে অভিষেক ঘটা নাজমুল হোসেন অপুর পরিবর্তে ফেরানো হয়েছে পেসার রুবেল হোসেন। সাত নম্বরে আজও রয়েছেন ইমরুল কায়েস।

পাকিস্তান দলে আনা হয়েছে একটি পরিবর্তন। পেসার মোহাম্মদ আমিরকে আবারও বসিয়ে রাখা হলো। ভারতের বিপক্ষে বাজে বোলিংয়ের খেসারত দিতে হলো আমিরকে। তার পরিবর্তে দলে জায়গা পেয়েছেন জুনায়েদ খান।

বাংলাদেশ একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মুমিনুল হক, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন এবং মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান একাদশ : ফাখর জামান, ইমাম-উল হক, বাবর আজম, সরফরাজ আহমেদ (অধিনায়ক, উইকেটরক্ষক), শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, হাসান আলি, জুনাইদ খান, শাহিন শাহ আফ্রিদি।