টিকিট ছাড়া ঢোকা যাবে না শান্তিনিকেতনের বাংলাদেশ ভবনে

কবিগুরুর স্মৃতিবিজড়িত শান্তিনিকেতনে বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত হয়েছে বাংলাদেশ ভবন। সেই ভবনে ঢুকতে গেলে এবার টিকিট কাটতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভবনটি আনুষ্ঠানিক উদ্বোধন হলেও তা এখনো সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়নি।

বিশ্বভারতীর কার্যনির্বাহী উপাচার্য সবুজকলি সেন কালের কন্ঠকে জানিয়েছেন, বাংলাদেশ ভবনে প্রবেশ করতে গেলেও টিকেট কেটে ঢুকতে হবে।

জানা গেছে, টিকিটের মূল্য ২০ থেকে ৪০ রুপির মধ্যে ধার্য করা হবে। তবে টিকেটের মূল্য এখনো পাকাপাকি না হলেও টিকেট যে কাটতে হবে সেটা নিশ্চিত। এতে ছাড় নেই বাংলাদেশ থেকে আসা পর্যটকদেরও।

সবুজকলি সেন বলেন, ‘বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সাথে কথা বলেই আমরা এই সিদ্ধান্ত নিচ্ছি।’

বাংলাদেশ সরকারের ২৫ কোটি রুপি অনুদানে তৈরি হয়েছে বাংলাদেশ ভবন। পরে আরও ১০ কোটি রুপি অনুদান দেয়া হয়েছে বাংলাদেশ ভবন রক্ষণাবেক্ষণের জন্য। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন সেই অনুদানের টাকা তাদের কাছে এসে পৌঁছায়নি।

গত ২৫ মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভবনটি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে।

সবুজকলি সেন বলেন, ‘২২শে শ্রাবণ অর্থাৎ ৮ই আগস্টের আগে খুলে দেওয়া হবে। মিউজিয়ামের কিছু কাজ বাকি। সেটা হয়ে গেলেই আমরা সর্বসাধারণের জন্য খুলে দেব বাংলাদেশ ভবনের দ্বার।’

এদিকে শান্তিনিকেতনের চীনা ভবন বা নিপ্পন (জাপান) ভবনে প্রবেশের জন্য কোনো টিকিট লাগে না। কেবলমাত্র রবীন্দ্রভবন, যেখানে কবিগুরুর নামে একটি সংগ্রহশালা আছে সেখানে ঢুকতে গেলে টিকিট কাটতে হয়।

বাংলাদেশ ভবনে কেন টিকিট রাখা হচ্ছে এ প্রসঙ্গে বিশ্বভারতীর একটি সূত্র জানিয়েছে, ‘বাংলাদেশ ভবন তুলনামূলকভাবে অনেক বড়। তাছাড়া এটি পুরো শীতাতপ নিয়ন্ত্রিত, তাই টেকনিক্যাল লোক রাখতে হবে পাকাপাকিভাবে। এছাড়া সংগ্রহশালা, গ্রন্থাগার দেখাশোনার জন্যও লোক চায়। নিরাপত্তা প্রহরী লাগবে। সেই রক্ষণাবেক্ষণের খরচ তোলার জন্যই টিকেটের ব্যবস্থা করতে হয়েছে।’

এদিকে বাংলাদেশ উপ হাইকমিশনের এক কর্মকর্তা বলেন, ‘বিশ্বভারতী কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন, রক্ষণাবেক্ষণের জন্য টিকিটের ব্যবস্থা ওনারা রাখতে পারেন, তবে এটি আমাদের সিদ্ধান্ত নয়। আমরা মন্ত্রণালয়কে জানাবো।’

তিনি আরো জানিয়েছেন, ভবন রক্ষণাবেক্ষণের জন্য অনুমোদিত ১০ কোটি রুপি খুব শীঘ্রই বিশ্বভারতী কর্তৃপক্ষ পেয়ে যাবেন।