টিকেট না পেয়ে ৫ শতাধিক বাংলাদেশির হজ অনিশ্চিত

ভিসা হয়েছে। কিন্তু এজেন্সির প্রতারণায় বিমানের টিকেট পাননি। এতে করে ৫ শতাধিক বাংলাদেশির হজ অনিশ্চিত হয়ে পড়েছে। তারা সবাই রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে অসহায় দিনযাপন করছেন। ভুক্তভোগী হজযাত্রীরা বলছেন, হাতে সময় আছে মাত্র একদিন। এর মধ্যে সরকার কোনো ব্যবস্থা না করলে তাদের হজে যাওয়া হবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, আল-সাফা এজেন্সির ৬০ জন, নিবিড় হজ এজেন্সির ৪২ জন, আল-বালাদ অভারসিজ হজ এজেন্সির ২৪ জন, মদিনা এয়ার ইন্টারন্যাশনাল হজ এজেন্সির ৯৩ জন, সাইদ এয়ার ইন্টারন্যাশনাল হজ এজেন্সির ২৩ জন, গোল্ডেন এয়ার ইন্টারন্যাশনাল হজ এজেন্সির ২৫ জন, ইকো এভিয়েশন অ্যান্ড টুরিজম হজ এজেন্সির ১৯৩ জনসহ আরও বেশ কয়েকটি এজেন্সি ক্যাম্পে হজযাত্রী রেখে নিজেদের অফিসে তালা দিয়ে পালিয়ে গেছে।
এদের মধ্যে কেউ কেউ ভুক্তভোগীদের কাছে অতিরিক্ত টাকা দাবি করছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

এ বছর যেসব যাত্রী প্রতারণার শিকার হয়েছেন, তাদের বেশিরভাগই গত বছর প্রতারণার শিকার হয়ে হজ যেতে পারেননি। গত বছরও ঠিক একইভাবে এজেন্সি, হজ অফিস, ধর্ম মন্ত্রণালয়ের দ্বারে দ্বারে ঘুরেও কোনো সমাধান পাননি তারা।

গত বছর যাদের ভিসা না হওয়ায় যেতে পারেননি, এ বছর তাদের ভিসা হলেও বিমানের টিকিট পাচ্ছেন না। গতবারের মত এবারও টাকা-পয়সা নিয়ে পালিয়েছে এজেন্সির মালিক। আর হজ অফিস ও ধর্ম মন্ত্রণালয় থেকে আশ্বাসের ‘মুলো’ ছাড়া এবারও তাদের কপালে কিছু মিলছে না।

এ বিষয়ে জানতে চাইলে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘কোনো হজযাত্রীর ভিসা থাকলে সংশ্লিষ্ট ব্যাংক টিকেটের টাকা সরবরাহ করতে বাধ্য। সংগত কারণে যদি এখনও কোনো হজযাত্রী টিকিট না পেয়ে থাকেন, সংশ্লিষ্ট ব্যাংক থেকে টাকা সংগ্রহ করলে আজকের মধ্যেই টিকেটের ব্যবস্থা করা হবে।’