টিভিতে প্রচার হল পার্কের প্রেম-ভালোবাসা!

বিশ্বজুড়ে প্রেমিক জুটিদের প্রিয় একটি স্থান হলো নগরীর পার্ক। গাছ-গাছালির ছায়ায় বসে প্রেম, হাত ধরে বসে থাকা কিংবা আরও কিছুটা ঘনিষ্ঠতা – এমন দৃশ্য দেখা যায় হরহামেশাই। আর এসব প্রকাশ্য প্রেমের দৃশ্য প্রচার করে রীতিমত ক্ষোভ তৈরি করেছে উজবেকিস্তানের একটি টেলিভিশন চ্যানেল।

তাসখন্দের একটি পার্কে প্রেমিক যুগলদের মুখ কিছুটা অস্পষ্ট করে দিয়ে তাদের কার্যক্রম দেখিয়েছে ওই টেলিভিশন।এতে দেখা যাচ্ছে ভালোবাসার মানুষকে আদর করা, চুমু খাওয়ার মতো বেশ কিছু দৃশ্য। একজন উপস্থাপক আবার কয়েকটি জুটির কাছে বিরক্তিকর প্রশ্নও ছুঁড়ে দিয়েছে যে- এটা করা কি ঠিক হচ্ছে? তবে গত সপ্তাহেই এমন একটি পর্ব প্রচারের পর তা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে।

এমনকি কথা কাটাকাটি হয়েছে প্রেমিক জুটির সাথে অনুষ্ঠানটি রেকর্ড করতে যারা গিয়েছিলেন তাদের সাথেও। সতর্কবার্তা এসেছে সরকারের তরফ থেকেও। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলেছে, এটি মৌলিক মানবাধিকার ও ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন।

উজবেকিস্তান একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও প্রকাশ্যে ভালোবাসার অনেক কিছুকেই অনৈতিক বিবেচনা করে অনেকে।যদিও সরকারের একজন কর্মকর্তা বলছেন, আমরা একটি ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ করছি। আর প্রকাশ্যে চুমু খাওয়া অবৈধ কিছু নয়।

তবে তারপরেও এই টেলিভিশন অনুষ্ঠানের প্রযোজক অবশ্য বলেছেন, তিনি তার এই অনুষ্ঠান অব্যাহত রাখবেন।কেউ কেউ আবার তাদের সমর্থনও করছেন। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তীব্র প্রতিক্রিয়া হচ্ছে এই অনুষ্ঠানটি নিয়ে।

অনেকেই মনে করছেন মানুষের ব্যক্তিগত বিষয় ছাড়াও টিভিতে তুলে ধরার মতো অনেক কিছু আছে আর সেদিকেই তাদের মন দেয়া উচিত।