ট্রাফিকের শৃঙ্খলা ফেরানোর মধ্যেই সড়কে বিশৃঙ্খলা

ট্রাফিকের শৃঙ্খলা ফেরানোর মধ্যেই রাজধানীর সড়কে বিশৃঙ্খলা চোখ এড়াচ্ছে না। যেখানে সেখানে থামিয়ে যাত্রী নিচ্ছে গণপরিবহনগুলো। রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার প্রায় হচ্ছেই না। সঠিক ব্যবস্থাপনা এবং ঠিকমতো প্রচার না হওয়াকেই দুষছেন সাধারণ মানুষ। ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, সড়কে শৃঙ্খলা আনতে নেয়া হচ্ছে সব রকমের উদ্যোগ।

যেন কিছুতেই কিছু হচ্ছে না। কোনোভাবেই শৃঙ্খলায় আনা যাচ্ছে ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থাকে। খোদ রাজধানীতে শুরু হওয়া ১৫ দিনব্যাপী ট্রাফিক শৃঙ্খলার মধ্যেই বিশৃঙ্খল ঢাকার ট্রাফিক ব্যবস্থা। যত্রতত্র থামছে গাড়ি, উঠানো হচ্ছে যাত্রী, মানা হচ্ছে না কোনো নিয়ম। জেব্রা ক্রসিং পাশে রেখে রাস্তার মাঝখান দিয়ে জীবন বাজি রেখে পারাপার হচ্ছে রাস্তা মানুষ। অন্যবারের থেকে এবার প্রচারণা কম থাকায় বিশৃঙ্খল সড়ক, দাবি সাধারণ মানুষের।

পথচারীরা জানান, সাধারণ মানুষকে ট্রাফিক আইনের ব্যাপারে সহযোগিতা করতে হবে। বিভিন্ন কোম্পানি বিলবোর্ডে যে অ্যাড দিচ্ছে, ট্রাফিক রুলগুলো যদি সেরকম অ্যাডের মাধ্যমে দেখানো যেত তাইলে হয়তো কিছু নিয়মের মধ্যে আসতো সাধারণ মানুষ।

তবে ট্রাফিক বিভাগের দাবি, চেষ্টায় কোনো ত্রুটি রাখছেন না তারা।

তেজগাঁও জোনের এডিসি (ট্রাফিক বিভাগ) ড. মনজিল মোর্শেদ বলেন, এবার আমরা বিশেষভাবে ব্যবস্থা নিয়েছি মানুষের কাছে ম্যাসেজ পৌঁছে দেওয়া জন্য। যে ট্রাফিক শৃঙ্খলা যদি বজায় থাকে। তাহলে ঢাকা মহানগরে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন কিছুটা হলেও ঘটানো যাবে। আমরা এখন যাত্রীদের কাছে যাওয়ার চেষ্টা করতেছি। আমরা বাসে উঠে যাত্রীদের ম্যাসেজ দেওয়ার চেষ্টা করতেছি। এবং তাদের বলছি যে, আপনারা ও বাস চালকদের সচেতন করবেন যে যেখানে-সেখানে এভাবে যাত্রী ওঠানো ও নামানো যাবে না।

১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ট্রাফিক শৃঙ্খলা পক্ষ চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।