ট্রাম্পের টুইট ‘অন্য জগতের বার্তা’!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাইবার আক্রমণ ইস্যুতে চীনকে ‘বলির পাঁঠা’ বানানোর চেষ্টা করছে বলে শুক্রবার অভিযোগ করেছে দেশটির রাষ্ট্রীয় পত্রিকা চায়না ডেইলি।

চীন সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করেছে- ট্রাম্প এই অভিযোগ করার পর চীনের পত্রিকাটির সম্পাদকীয়তে এই মন্তব্য করা হয়।

কঠোর ভাষায় লেখা ওই সম্পাদকীয়তে ট্রাম্পকেও সরাসরি আক্রমণ করে বলা হয়, ‘একজন চিন্তাশীল ব্যক্তির কাছে মার্কিন প্রেসিডেন্টের টুইটের চেয়ে আর কিছুই অদ্ভুত মনে হবে না। সেগুলো পড়লে প্রথমে বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মনে হবে, কিন্তু সেগুলো দ্রুতই ভিন্ন জগতের বার্তায় পরিণত হয়।

বুধবার ট্রাম্প এক টুইটে বলেন, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় চীন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্পের অভিযোগের বিষয়ে মন্তব্য থেকে বিরত থেকেছে।

সম্পাদকীয়তে বলা হয়, ‘আসন্ন মধ্যবর্তী নির্বাচনে জয়ী হতে একটা বলির পাঁঠা ট্রাম্পের খুব দরকার। একারণে তিনি চীনের ভাবমূর্তি নষ্ট করছেন, যাতে হোয়াইট হাউজ যে সমস্যায় আছে তা থেকে জনগণের মনোযোগ অন্য দিকে গিয়ে পড়ে।’

নভেম্বরে অনুষ্ঠিতব্য মধ্যবর্তী নির্বাচন ট্রাম্পের জন্য বিশেষ কঠিন হবে বলে মনে করা হচ্ছে। তার রিপাবলিকান দল কংগ্রেসের দুই কক্ষেই নিয়ন্ত্রণ বজায় রাখতে হিমশিম খাচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ট্রাম্পের বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান নিয়েছে। আগে ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনায় চীন রাখঢাক করলেও, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দু’টি সম্প্রতি বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ার পর এই অবস্থান নিয়েছে দেশটি।