ট্রেনে সনদ চুরি, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পেরে অনশন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ঢাকা থেকে আসছিলেন তিনি। পথে ট্রেনে শিক্ষা সনদসহ যাবতীয় কাগজপত্র চুরি হয়ে যায়। তাই এ ঘটনায় সাধারণ ডায়েরি (জিডি) করে তার কপি নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আসেন। কিন্তু সনদ ছাড়া ভর্তি হওয়ার নিয়ম নেই বলে নানা জায়গায় দৌড়ঝাঁপ করেও ভর্তির সুযোগ মেলেনি। নিরুপায় হয়ে ভর্তি করিয়ে নেওয়ার দাবিতে ক্যাম্পাসে অনশনে বসেন তিনি।

ভর্তি-ইচ্ছুক ওই শিক্ষার্থীর নাম রহমত উল্লাহ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে (কলা অনুষদ) মেধাতালিকায় ৯১৭ তম হয়ে ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির জন্য মনোনীত হয়েছিলেন। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে তিনি অনশন শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র জুস খাইয়ে তাঁর অনশন ভাঙান ও প্রক্টর কার্যালয়ে নিয়ে যান।

বৃহস্পতিবার দুপুরে শহীদ মিনার এলাকায় গিয়ে দেখা যায়, ‘অশিক্ষিত মূর্খ চোর, কেড়ে নিল সার্টিফিকেট, শিক্ষিতরা জীবন নিতে চায়’; ‘মাননীয় ডিন একটি পরিবারের স্বপ্ন কবর দেবেন না’সহ নানা স্লোগান লেখা সংবলিত পোস্টার নিয়ে অনশন করছেন রহমত।

রহমত উল্লাহ বলেন, গত শনিবার ঢাকা থেকে চট্টগ্রামে আসার সময় ট্রেনে সনদসহ যাবতীয় কাগজপত্র চুরি হয়ে যায়। পরে তিনি হাটহাজারী থানায় জিডি করেন। গত রোববার ছিল ভর্তি হওয়ার শেষ দিন। সেদিন জিডির কপি নিয়ে গেলেও ভর্তি হতে পারেননি।

রহমত আরও বলেন, প্রশাসনের কাছে আবেদন জানিয়েও সাড়া মেলেনি তাই বাধ্য হয়ে অনশন করছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী সোমবারের মধ্যে বোর্ড থেকে কাগজপত্র আনতে বলেছে। এরপর ভর্তি হওয়া যাবে বলে জানিয়েছে।

এ বিষয়ে ‘বি’ ইউনিটের প্রধান কলা ও মানববিদ্যা অনুষদের ডিন সেকান্দার চৌধুরী বলেন, ‘এ রকম সমস্যা নিয়ে অনেকেই এসেছেন। একার পক্ষে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। উপাচার্যকে জানিয়েছি। তিনি বলেছেন, বিবেচনা করার কোনো সুযোগ নেই।’

এ বিষয়ে সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, ভর্তি-ইচ্ছুক ওই শিক্ষার্থীকে সনদপত্র নিয়ে আসতে বলা হয়েছে। সনদপত্র ছাড়া ভর্তি করানোর নিয়ম নেই।