ঠাণ্ডায় অসুস্থ হয়ে পড়ছেন অনশনে থাকা শিক্ষকরা

টানা পঞ্চম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষকরা। ঠাণ্ডা ও ক্ষুধায় অনেক শিক্ষক ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে।

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও জাতীয় প্রেসক্লাবের সামনে ফুটপাতে স্যালাইন লাগিয়ে অনশন কর্মসূচিতে অনড় রয়েছেন আন্দোলনকারীরা। তবে অসুস্থ হয়ে পড়লেও ওষুধগ্রহণে রাজি হননি শিক্ষকরা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আয়োজনে এ ‘আমরণ অনশন’ কর্মসূচি চলছে। এ আন্দোলনে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৫০ শিক্ষক ও কর্মচারী অসুস্থ হয়েছেন বলে জানা গেছে। আমরণ অনশনে যাওয়ার আগে প্রেসক্লাবের সামনে প্রায় এক সপ্তাহ ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনরত শিক্ষকরা।

এর আগে গত মঙ্গলবার প্রেসক্লাবে এসে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার ‘আশ্বাস’ দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান করেন আন্দোলনকারীরা।

শিক্ষকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে চলতি অর্থবছর থেকে এমপিওভুক্ত না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

আমরণ অনশন ও অবস্থান ধর্মঘটের পাশাপাশি প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে বিভিন্ন সময়ে স্মারকলিপি দিয়েছেন তারা।

তবুও ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্তি অথবা বাড়তি ভাতার ব্যবস্থা করতে কোনো বরাদ্দ রাখা হয়নি।

এ কারণে গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছেন তারা।