ডাকসু নির্বাচন : হলের বাইরে ভোটকেন্দ্র চান ৯১% শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচন হলেই হবে না একাডেমিক ভবনে হবে এ নিয়ে বিভক্ত ছাত্র সংগঠনগুলো। একমাত্র ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগ চাইছে হলেই যেন ভোটকেন্দ্র স্থাপন করা হয়। অন্যদের যুক্তি, হলে ভোটগ্রহণের পরিবেশ নেই। এমতাবস্থায় ভোটকেন্দ্র কোথায় স্থাপন করা হবে- এ নিয়ে গত এক সপ্তাহ যাবৎ একটি গণস্বাক্ষর অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। যেখানে ৯১ শতাংশ শিক্ষার্থীই হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনের পক্ষে রায় দিয়েছেন। হলের ভেতর ভোটকেন্দ্র চেয়েছেন ৫ শতাংশ শিক্ষার্থী।

‘হলে নয় অনুষদে ভোটকেন্দ্র চাই’ শীর্ষক এ কর্মসূচিতে ৩ হাজার ১৪৫ জন শিক্ষার্থী স্বাক্ষর করেন। স্বাক্ষরকারীরা স্বাক্ষরের মাধ্যমে অনুষদে ভোটকেন্দ্রের পক্ষে ‘হ্যাঁ’ এবং অনুষদে ভোটকেন্দ্রের বিপক্ষে ‘না’-এই দুটি বিষয়ে মতামত প্রদান করেন।

গণস্বাক্ষর অভিযান শেষে দেখা গেছে, অনুষদে ভোটকেন্দ্র চাই এর পক্ষে ভোট পড়েছে ২ হাজার ৮৮১টি, আর হলে ভোটকেন্দ্র চাওয়ার পক্ষে ভোট পড়েছে মাত্র ১৫৯টি। নিরপেক্ষ ও বাতিল ভোট পড়ে ১০৫টি।

গণস্বাক্ষরের ফলাফল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপির মাধ্যমে পেশ করে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। স্মারকলিপিতে সংগঠনটির পক্ষ থেকে ৬টি দাবিও করা হয়। এগুলো হচ্ছে বিশেষ পরিস্থিতিতে হলে নয়, অনুষদে ভোটকেন্দ্র চাই; সভাপতির ক্ষমতার ভারসাম্য তৈরি করতে হবে; নির্বাচিত ব্যক্তিরা যেন কোনো অনিয়ম চর্চা করতে না পারেন; নির্বাচিত ব্যক্তিকে ভোটার কর্তৃক অভিশংসনের ব্যবস্থা করতে হবে; হল ও কেন্দ্রীয় সংসদের ফি প্রদান করেন-এমন সকল শিক্ষার্থীকেই ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ তৈরি করতে হবে; বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী সংগঠনের মধ্যে গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করতে হবে এবং ভোটকেন্দ্রে সাংবাদিকদের অবাধ প্রবেশ ও প্রচারের ব্যবস্থা এবং সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।