ড. কামালের গাড়িতে হামলায় স্পষ্ট নির্বাচনের পরিবেশ নেই : সাকি

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, ড. কামাল হোসেন ও মির্জা ফখরুল ইসলামের গাড়িতে হামলা বলে দিচ্ছে দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই।

শনিবার দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে নির্বাচনী ইশতেহার তুলে ধরা হয়েছে। এসময় জোনায়েদ সাকি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছেন তিনি।

জোনায়েদ সাকির মতে, পিএসসি ও জেএসসির মত পরীক্ষায় শিশুদের বুদ্ধিবৃত্তির বিকাশ ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, বিশেষ করে পিএসসি ভীষণ রকম অপ্রয়োজনীয়। তাই আমরা পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিলের দাবি জানাচ্ছি। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের তাসলিমা আক্তার, ফিরোজ আহমেদ, আবু বক্কর রিপন প্রমুখ।

নির্বাচনী ইশতেহার তুলে ধরেন দলটির ভারপ্রাপ্ত কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। তিনি বলেন, বাংলাদেশ আজ একটা সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছে। যেকোনো গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিকের কথা বলার, অধিকার প্রয়োগ করার প্রধান হাতিয়ার হলো ভোট।

‘বাংলাদেশের মানুষ বহু বছর ধরে সেই অধিকার থেকে বঞ্চিত রয়েছেন। বছরের পর বছর ধরে দেশবাসীর মুখ বন্ধ, হাত-পা বাঁধা।’

তিনি বলেন, সর্বোপরি আতঙ্ক আর গুম-খুন নির্যাতনের মাধ্যমে একটা ত্রাসের রাজত্ব চলছে। সামনের নির্বাচন তাই বাংলাদেশের অস্তিত্বের জন্য গুরুত্বপূর্ণ।

‘বাংলাদেশের ইতিহাসে বারবার প্রমাণিত হয়েছে এ দেশের মানুষ যদি জেগে ওঠে, তাহলে কোনো চক্রান্তকারী, দুর্নীতিবাজ, লুটেরা, স্বৈরশাসক, গুণ্ডাতন্ত্র, বিদেশি শক্তি তাদের দাবিয়ে রাখতে পারেনি।’

তিনি বলেন, আমরা তাই একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশবাসীর প্রতি আহ্বান জানাই ৩০ ডিসেম্বর সারাদিন ভোট কেন্দ্রে থাকুন।

গণসংহতি আন্দোলনের প্রতীক কোদাল মার্কা নিয়ে এবার ৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

দুটি সুস্পষ্ট ঘোষণা ও লক্ষ্যকে সামনে রেখে গণসংহতি আন্দোলন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে।

লক্ষ্য দুটি হলো- এক. ভয়মুক্ত বাংলাদেশ : কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে জাতীয় ঐক্য। দুই. সবার জন্য উন্নয়নের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ।