ঢাকায় যাত্রীসেবায় মোবাইল অ্যাপ ‘কত দূর’ চালু

ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) কর্তৃপক্ষ। গণপরিবহন নিয়ে যাত্রীদের দুশ্চিন্তা দূর করতে এবার ‘কত দূর’ নামে মোবাইল অ্যাপ চালু করল বিআরটিসি।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান ‘বিজনেস অটোমেশন লিমিটেড’ ও ‘আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস’ এর মোবাইলফোনভিত্তিক বিশেষ অ্যাপ ‘কত দূর’ রোববার উদ্বোধন করা হয়েছে।

গাবতলীতে বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় উপস্থিত ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, নির্বাহী পরিচালক (ডিটিসি) সৈয়দ আহম্মদ এবং, বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া।

ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও চালু করা হবে।

‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীরা জানতে পারবেন। এছাড়া সামনের বা পেছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সে সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান জানান, এই মোবাইল অ্যাপ্লিকেশন ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই অ্যাপ্লিকেশনের সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসের প্রতি মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোনো বাস-স্টপের দিকে আসা বাসগুলোর গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় জানতে পারবেন।

তিনি আরও জানান, ‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে দেখতে পাবেন বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সঙ্গে গন্তব্যে পৌঁছাতে কেমন সময় লাগবে, তার সম্ভাব্য একটি ধারণা পাবেন বাস থেকেই।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে ডিজিটালাইজেশনের যে যাত্রা শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বিআরটিসি দ্রুততম সময়ের মধ্যে আগামী দিনগুলোতে অন্যান্য রুটে পর্যায়ক্রমে প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত হবে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক বজলুল হক বিশ্বাস।