ঢাকা উত্তর সিটি নির্বাচন : সরে দাঁড়ালেন ৬৯ প্রার্থী

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রার্থী ববি হাজ্জাজ।

এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডের ৬৮ জন তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।

ঢাকা উত্তর সিটির ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ১ জন এবং ঢাকা দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে ২৬ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ১ জন প্রার্থিতা প্রত্যাহার করেছেন।

ঢাকা উত্তর সিটির ৯ নম্বর ওয়ার্ডের উপ-নির্বাচনে একজন প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করায় অপর প্রার্থী মুজিব সরোয়ার মাসুম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় এসব তথ্য জানিয়েছে।

রোববার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। প্রতীক পেয়েই প্রার্থীরা নির্বাচনি প্রচারণা শুরু করবেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সংরক্ষিত ৬টি ওয়ার্ডের মধ্যে ১৭ নম্বর ওয়ার্ডের একজন প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ওই ওয়ার্ডে আরও ৮ জন প্রার্থী মাঠে রয়েছেন। সংরক্ষিত এ ছয়টি ওয়ার্ডে ৪৫ জন মনোনয়পত্র দাখিল করেছিলেন। আর ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এসব ওয়ার্ডে বর্তমানে ১২৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ১৮টি সাধারণ ওয়ার্ডে সবমিলিয়ে ২৬ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।

বর্তমানে ১২৫ জন প্রার্থী মাঠে রয়েছেন।

অপরদিকে সংরক্ষিত নারী ওয়ার্ডে একজন প্রার্থী প্রত্যাহার করে নেয়ার পর ২৪ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

জানা গেছে, আনিসুল হক মারা যাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আতিকুল ইসলামসহ মোট ৬ জন। যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টির প্রার্থী সঙ্গীতশিল্পী শাফিন আহমেদের মনোনয়নপত্র বাতিল হলেও পরে তিনি আপিলে প্রার্থিতা ফিরে পান।

তবে এ নির্বাচন থেকে ববি হাজ্জাজ তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।

এর ফলে আতিকুল ইসলামকে অপর চার প্রার্থীর সঙ্গে ভোটের মাঠে লড়তে হচ্ছে।

ওই চার প্রার্থী হলেন— জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) শাহীন খান ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রহিম।

জানা গেছে, ঢাকা উত্তর সিটির ৯ ও ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় এ দুটিতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

৯ নম্বর ওয়ার্ডে মুজিব সরোয়ার মাসুম বিনাপ্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হতে যাওয়ায় এ ওয়ার্ডে ভোটগ্রহণের প্রয়োজন হবে না।

তবে আগামী ২৮ ফেব্রুয়ারি এ সিটির মেয়র, ২০ নম্বর ওয়ার্ড এবং সম্প্রসারিত সাধারণ ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।