ঢাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহার

ডাকসু ভোটে কারচুপির প্রতিবাদে ঘোষিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন নবনির্বাচিত ভিপি নুরুল হক। মঙ্গলবার বিকেলে টিএসটি মিলনায়তনে এ ঘোষণা দেন তিনি।

এর আগে বিকেল সাড়ে ৪টার দিকে নেতাকর্মীদের নিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন টিএসসি মিলনায়তনে প্রবেশ করেন।

সেখানে নবনির্বাচিত ভিপি নুরকে জড়িয়ে ধরেন ছাত্রলীগ সভাপতি।

শোভন বলেন, ভিপি কারোর একার নয়, কোনো সংগঠনের নয়। আমি নির্বাচিত হইনি তাতে কি হয়েছে? নতুন ডাকসু ভিপির কাজে সব শিক্ষার্থীদের সহযোগিতা করতে হবে। তেমনি নূরকেও সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে।

তিনি বলেন, ভিপি নূর হলো আমার ছোট ভাই। ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে এক সাথে ভাইয়ের মত চলব। সাধারণ শিক্ষার্থীদের যেকোনো বিষয়ে নূর ও আমি ভাইয়ের মত হয়ে কাজ করে সমাধান করব।

এ সময় নূর বলেন, শোভন আমার বড় ভাই, ভাই আমাকে সমর্থন করেছে। এক সাথে কাজ করব আমরা।

এসময় তিনি সব ধরনের কর্মসূচি, ক্লাস পরীক্ষা বর্জন প্রত্যাহারের ঘোষণা দেন।

এর আগে দুপুরে শোভনের অনুরোধে ঢাবি ভিসির বাসভবনের সামনে আন্দোলনরত ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি তুলে নেন।

শোভন বলেন, ‘ছাত্রলীগ দেশের সবচেয়ে বড় সংগঠন। আমরা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট করতে চাই না। ডাকসু নির্বাচন যারা পরিচালনা করেছেন, তারা আমাদেরই শিক্ষক। তাদের প্রতি সম্মান দেখিয়ে আমি আমার পরাজয় মেনে নিচ্ছি। তারা যে সিদ্ধান্ত দিয়েছেন, মাথা পেতে নিচ্ছি।’

নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা আমার পরাজয়ে ব্যথিত হয়েছো। আমার জন্যই আন্দোলন করতে চাও। আমিই তোমাদের বলছি— তোমরা হলে ফিরে যাও। ক্লাস-পরীক্ষায় অংশ নাও।’

এর আগে মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে রাজু ভাস্কর্যের সামনে ডাকসু ভোটে কারচুপির প্রতিবাদে বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি ঘোষণা করেন ভিপি নুরুল হক নূর।