ঢাবির ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি : আটক ২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির দায়ে দুইজনকে আটক করা হয়েছে। তারা হলেন- ভর্তিচ্ছু হৃদয় জামান ও ঢাবির বহিষ্কৃত ছাত্র সাদমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দু’জনকে আটক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আজ শুক্রবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় শুরু হওয়া এ ভর্তিযুদ্ধ চলে সাড়ে ১১টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৮৪টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাবিতে ‘ক’ ইউনিটে এ বছর ১ হাজার ৭৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮১ হাজার ৯৬ জন। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে আগে থেকেই ছাত্রছাত্রীসহ সংশ্লিষ্টদের পরীক্ষার হলে মোবাইল বা টেলিযোগাযোগ করা যায় এমন সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস/যন্ত্র আনা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

এর আগে গত দুই সপ্তাহে ঢাবির ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যথাক্রমে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট ও ব্যবসায় শিক্ষা অনুষদের অধীন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে গত দুই পরীক্ষায় কোনো জালিয়াতি বা অসদুপায়ের তথ্য পাওয়া যায়নি।