‘ঢাবি’র সমস্যা তাদেরই সমাধান করতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান শিক্ষার্থীদের আন্দোলনের প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এটা বিশ্ববিদ্যালয়টির নিজস্ব সমস্যা। আর এর সমাধান করার দায়িত্বও তাদের।

বুধবার রাজধানীর মগবাজারের ওয়্যারলেস গেটে নজরুল শিক্ষালয় স্কুলের বার্ষিক মিলাদ মাহফিল ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

তবে এ আন্দোলনের কারণে কোনো ধ্বংসাত্মক পরিস্থিতি সৃষ্টি হলে সেটা বরদাশত করা হবে না বলেও হুঁশিয়ার করে আসাদুজ্জামান খাঁন কামাল।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্দোলনের নামে কেউ বিশৃঙ্খলা করতে পারবে না, বিশৃঙ্খলা সৃষ্টি করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ওপর হামলায় জড়িতদের বিচারের দাবিতে কয়েক দিন ধরেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলন করে আসছে সাধারণ শিক্ষার্থীসহ প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো।

দাবি আদায়ে ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থী’দের ব্যানারে গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। তার পর উপাচার্যের কার্যালয়ের সামনে যায়। দুপুর সাড়ে ১২টার দিকে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে প্রশাসনিক ভবনের ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে তারা। কিছুক্ষণের মধ্যেই দ্বিতীয় ফটকটির তালা ভেঙে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

অবরোধের মুখে প্রায় চার ঘণ্টা আটকে থাকার পর বিকেল সাড়ে ৪টার দিকে আন্দোলনকারীদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা উদ্ধার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানকে। এ সময় অন্তত ৪০ জন আহত হয়।