তুর্কি বিমান ভূপাতিত করতে প্রস্তুত সিরিয়া

সিরিয়ার আফ্রিনে তুরস্কের সম্ভাব্য হামলাকে মোকাবেলা করার ঘোষণা দিয়েছে দেশটি। সিরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ তুর্কি সামরিক অভিযানের বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এ ধরনের হামলা প্রতিহত করতে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত রয়েছে।

তিনি তুর্কি নেতৃত্বকে সতর্ক করে বলেন, “যদি তুরস্কের নেতারা আফরিন এলাকায় সামরিক অভিযান চালান তাহলে দামেস্ক তাকে তুর্কি সেনাবাহিনীর আগ্রাসন হিসেবে গণ্য করবে।” রাজধানী দামেস্কে সাংবাদিকদের তিনি বৃহস্পতিবার এসব কথা বলেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু একটি বক্তব্যের পর সিরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে এ ধরনের কড়া মন্তব্য এল। আমেরিকা সম্প্রতি এক বিবৃতিতে বলেছে, সিরিয়া-তুর্কি সীমান্তে ৩০ হাজার প্রশিক্ষিত বর্ডার গার্ড মোতায়েন করবে পেন্টগন।

মার্কিন এ বিবৃতির প্রতিক্রিয়ায় কাভুসগলু বলেছেন, এসব সন্ত্রাসী বাহিনী মোতায়েন কোনো সুখকর কিছু নয়। আমেরিকা যদি সীমান্তে কুর্দি গেরিলাদের মোতায়েন করে তাহলে আংকারা সিরিয়ার আফরিন ও মানবিজ এলাকায় অভিযান চালাবে। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বুধবার ওই বিবৃতি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, সিরিয়া-তুর্কি সীমান্তে এ ধরনের কোনো বাহিনী মোতায়েনের পরিকল্পনা নেই।