ত্রিপুরায় ২৫ বছরের বাম শাসন পতনের ধ্বনি

উত্তরপূর্ব ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনে দীর্ঘদিন ধরে ক্ষমতাসীন বামফ্রন্টের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ভারতীয় জনতা পার্টি ও তাদের জোটসঙ্গী আইপিএফটি। শনিবার স্থানীয় সময় দুপুর পর্যন্ত ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেপি একাই এগিয়ে আছে ৩৯টি আসনে আর তাদের জোটসঙ্গী আইপিএফটি এগিয়ে আছে ৭টি কেন্দ্রে। খবর বিবিসি।

অন্যদিকে ২৫ বছর ধরে রাজ্যে ক্ষমতায় থাকা বামফ্রন্ট এগিয়ে আছে ১৮টি আসনে। এই সবগুলোতেই বামফ্রন্টের প্রধান শরিক দল সিপিআইএম প্রতিদ্বন্দিতা করেছে।

এখনও পর্যন্ত ৫২টি আসনের ট্রেন্ড ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। এখনও পর্যন্ত যত ভোট গণনা হয়েছে, তার মধ্যে সিপিআই এম পেয়েছে ৪৪ দশমিক ৬ ভাগ ভোট, বিজেপি পেয়েছে ৪০ দশমিক ২ ভাগ এবং তাদের জোটসঙ্গী আইপিএফটি পেয়েছে ৮ দশমিক ৮ ভাগ ভোট।

দীর্ঘকাল ধরে প্রধান বিরোধী দল হিসাবে ছিল যে কংগ্রেস তারা এখনও পর্যন্ত মাত্র ২ ভাগ ভোট পেয়েছে। সকাল আটটায় পোস্টাল ব্যালট দিয়ে ভোট গণনা শুরু হয়। সেখানে মূলত নির্বাচনের কাজে ব্যস্ত সরকারি কর্মচারীরাই নিজেদের ভোট দিয়ে থাকেন। সে সময়ে বামফ্রন্ট সামান্য এগিয়ে থাকলেও বিজেপি সমানে টক্কর দিয়ে চলেছিল।

কিন্তু তারপরে যখন ইলেক্ট্রনিক ভোটযন্ত্রের গণনা শুরু হয় তখনই বিজেপি জোট ক্রমশ এগিয়ে যেতে থাকে। ৬০ সদস্যের বিধানসভায় ৫৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছিল ১৮ই ফেব্রুয়ারি। একটি আসনের বাম প্রার্থীর মৃত্যুর ফলে সেখানে ১২ মার্চ ভোট নেওয়া হবে।