দক্ষিণ আফ্রিকাকে ৩৩১ রানের লক্ষ্য দিল টাইগাররা

রোববার দ্য ওভালে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করে প্রোটিয়াদের সামনে ৩৩১ রানের লক্ষ্য রেখেছে টাইগাররা।

প্রায় সব বিশেষজ্ঞই বলেছিলেন, রান প্রসবী হবে এবারকার বিশ্বকাপ। কিন্তু বিশ্বকাপের প্রথম চার ম্যাচের মধ্যে তিন ম্যাচই ছিল লো স্কোরিংয়ের। সবচেয়ে হতাশ করেছে উপমহাদেশের দলগুলো। আসরের ১০টি দলের মধ্যে ৫টিই উপমহাদেশের।

শনিবার পর্যন্ত ৩টি দল মাঠে নেমেছিল। তিনটি দলই হেরেছে বড় ব্যবধানে। পাকিস্তান ও শ্রীলঙ্কা চরম ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে হেরেছে। কোনমতে শতরানের কোটা পার করতে পেরেছে দুই দল। আফগানিস্তান অবশ্য দুই শ রান পার করতে পেরেছিল।

রোববার দ্য ওভালে উপমহাদেশের চতুর্থ দল হিসেবে মাঠে নেমেছে বাংলাদেশ। টস জিতে টাইগারদের আগে ব্যাটিংয়ে পাঠান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। তার হয়তো আশা ছিল বাংলাদেশও গুটিয়ে যাবে একশ রানের আশেপাশে। অথবা বড়জোর দুই শ করতে পারবে।

কিন্তু তার সেই আশায় গুড়ে-বালি। বাংলাদেশ খেলেছে বাংলাদেশের মতো। বিশ্বকাপের রান-খরা ঘোচাল টাইগারা। প্রোটিয়া বোলাদের হতাশ করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩০ রান করেছে বাংলাদেশ। যা বিশ্বকাপে টাইগারদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান রানই ছিল টুর্নামেন্টে লাল-সবুজ জার্সি ধারীদের সর্বোচ্চ স্কোর।

এদিন বাংলাদেশকে আগ্রাসী শুরুর এনে দেন সৌম্য সরকার। ৯টি চারে সাজিয়ে ৩০ বলে ৪২ রান করে আউট হন তিনি। তার আগে ব্যক্তিগত ১৬ রানে আউট হন তামিম ইকবাল। ওপেনিং জুটিতে ৬০ রান তোলে তারা।

এরপর দলীয় ৭৫ রানে জুটি বাঁধেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। দলের অভিজ্ঞ এই দুই ব্যাটসম্যানের ব্যাটিংয়ে বড় রানের ভিত্তি পায় বাংলাদেশ। সাকিব-মুশফিক জুটিতে আসে ১৪২ রান। বিশ্বকাপে যেকোন উইকেট জুটিতে যা বাংলাদেশের সর্বোচ্চ জুটির রেকর্ড।

এই জুটি ভাঙেন ইমরান তাহির। ইনিংসের ৩৬তম ওভারের প্রথম বলে বোল্ড হওয়ার আগে একটি ছক্কা ও ৮টি চারে সাজিয়ে ৭৫ রান করেন সাকিব।

এরপর ব্যাট করতে নামেন মিঠুন। তিনিও শুরু থেকে মারমুখী খেলতে থাকেন। তবে তাকেও বোল্ড করে সাজঘরে ফেরান তাহির। ১টি ছক্কা ও ২টি চারে সাজিয়ে ২১ বলে ২১ রান করেছেন মিঠুন।

মিঠুনের বিদায়ের কিছুক্ষণ পর থেমে যায় মুশফিকের দ্যুতিময় ইনিংসটিও। দলীয় ২৫০ রানে আউট হন তিনি। তার আগে ৮০ বলে ৭৮ রান করেন তিনি।

এরপর মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে ভর দিয়ে তিনশোর্ধ রান পায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ ৩৩ বলে করেন অপরাজিত ৪৬ রান। মোসাদ্দেক ২০ বলে ২৬ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে দুইটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডিলে পেহলুকায়ো, ক্রিস মারিস ও ইমরান তাহির।