দিল্লিতে দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক

বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৭ম বৈঠক দিল্লী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। উক্ত বৈঠকে বাংলাদেশের ১৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্।

বুধবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আলোচনাসভার শুরুতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

আলোচনায় স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে দ্বিতীয় বারের মত দায়িত্বপ্রাপ্ত হওয়ায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান।তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নমূলক কাজে ভারত সরকারের সর্বাত্মক সহযোগিতা প্রদান করার প্রত্যয় ব্যক্ত করেন।

বৈঠকে সিদ্ধান্ত হয় মাদক পাচার ও চোরাচালান প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও ভারত। পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ ও ভারতের পুলিশ বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়েও সম্মত হয়েছে দুই দেশ।

এছাড়াও বৈঠকে কার্যকর সীমান্ত ব্যবস্থাপনায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন এবং এ উদ্দেশে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করার উপর গুরুত্ব দেন। বাংলাদেশের সীমানা ও ভূমি ব্যবহার করে কোনো সন্ত্রাসী, জঙ্গি ও বিদ্রোহী গোষ্ঠী যাতে ভারতসহ অন্য কোনো দেশের ক্ষতি সাধন করতে না পারে, সে বিষয়ে বাংলাদেশের গৃহীত নীতির প্রশংসা করেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ্।

এ সময় আন্তঃসীমান্ত অপরাধ দমনের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেন দুই মন্ত্রী।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদে ও দ্রুত স্বদেশ প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস দেন।

সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্কে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান।