দীর্ঘ দিনের ভোগান্তির অবসান ঘটছে আজ

চার বছরের দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ দ্বার খুলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের। স্বপ্নের এই উড়ালসড়ক উদ্বোধনের মধ্য দিয়ে মগবাজার, মৌচাক ও মালিবাগ এলাকার বাসিন্দাদের দীর্ঘ দিনের ভোগান্তির অবসান হতে যাচ্ছে আজ।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উড়ালসড়কের উদ্বোধন করবেন। উদ্বোধনের পরই শুরু হবে সব ধরনের যানবাহন চলাচল। দেশের ফ্লাইওভারগুলোর মধ্যে মৌচাক-মালিবাগ ফ্লাইওভারটি দৈর্ঘ্যে দ্বিতীয়। এটির দৈর্ঘ্য ৯ কিলোমিটার। প্রথম স্থানে আছে ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার।

উদ্বোধন উপলক্ষে রঙিন সাজে সেজেছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার। নানা রংয়ের পতাকা ছাড়াও দৃষ্টিনন্দন কাপড়ে সাজানো হয়েছে ফ্লাইওভারটি। পুরো ফ্লাইওভার বিভিন্ন রংয়ের লাইটিং করা হয়েছে। শোভা পাচ্ছে রং বেরং এর পতাকা।

উড়াল সড়কটির বাস্তবায়ন কর্তৃপক্ষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও এই প্রকল্পের পরিচালক সুশান্ত কুমার পাল বলেন, আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে, এখন শুধু অপেক্ষা উদ্বোধনের। বৃহস্পতিবার দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করবেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে মৌচাক-মালিবাগ-মগবাজার ফ্লাইওভারটির নির্মাণকাজ শুরু হয়। ২০১৪ সালের ডিসেম্বরে নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর মধ্যে কয়েক দফায় প্রকল্পের সময় বাড়ানো হয়। প্রথমে এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ টাকা। পরে নকশায় পরিবর্তন আনা হয়। শেষ পর্যন্ত ব্যয় বাড়তে বাড়তে ১ হাজার ২১৮ কোটি ৮৯ লাখ টাকায় গিয়ে ঠেকে। এই প্রকল্প বাস্তবায়নে সরকার অর্থায়ন করেছে ৪৪২ কোটি ৭৩ লাখ টাকা। ৭৭৬ কোটি ১৬ লাখ টাকা দিয়েছে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি)।