দেশে আশঙ্কাজনক মাত্রায় বাড়ছে শিশু ধর্ষণ

দেশে আশংকাজনক মাত্রায় বাড়ছে শিশু ধর্ষণের ঘটনা। পরিসংখ্যান বলছে, গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছরের একই সময়ে শিশু ধর্ষণের ঘটনা ১৮ শতাংশ বেশি।

এ অবস্থায় আইনের কঠোর প্রয়োগ ও সামাজিক সচেতনতা বাড়নোর ওপর জোর দিচ্ছে মানবাধিকার কর্মী ও মনোবিজ্ঞানীরা।

লক্ষ্মীপুরের রশিদপুরে গত ২৭ মার্চ ষষ্ঠ শ্রেণির এক মাদ্রাসা ছাত্রী ধর্ষণ করে দুই প্রতিবেশী। রাজধানীর পল্লবীতে ৪ মার্চ এক শিক্ষার্থীকে ধর্ষণ ও হত্যার অভিযোগ উঠেছে মামাতো ভাইয়ের বিরুদ্ধে।

বেসরকারি সংস্থা শিশু অধিকার ফোরামের পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের প্রথম তিনমাসের ধর্ষনের শিকার হয় ১৪৫ শিশু। আর চলতি বছরের একই সময়ে এই সংখ্যা বেড়ে হয়েছে ১৭৬। অর্থাৎ প্রতি মাসে গড়ে ধর্ষনের শিকার হয়েছে ৫৫ শিশু।

এই তিন মাসে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২৫ শিশুকে এর আগের বছরের পুরোটা সময়ে ধর্ষণের পর হত্যার শিকার শিশুর সংখ্যা ছিল ২২।

ধর্ষণে ঘটনা তদন্তে আইনশৃঙ্খালা বাহিনীর গাফিলতি আছে বলে মনে করছে মানবাধিকার কমিশন। এ ধরনের ঘটনার বিচার নিশ্চিতে কমিশন ভূমিকা রাখতে আগ্রহী হলেও আইনি সীমাবদ্ধতায় তা সম্ভব হচ্ছে না বলে দাবি সংস্থার চেয়ারম্যান।

অন্যদিকে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি শিশু ধর্ষণ কমাতে অপরাধীর মনস্তাত্বিক বিশ্লেষণের ভিত্তিতে ব্যবস্থা নেয়ার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শিশুর নিরাপত্তায় অভিবাভকদের আরো সচেতন হওয়ার তাগিদও দিচ্ছেন বিশেষজ্ঞরা।