দোকান বানাতে রাস্তার ইট তুললেন ইউপি চেয়ারম্যান

বগুড়ায় ব্যক্তিগত দোকান বানাতে সরকারি রাস্তার ইট তুলে নিলেন আওয়ামী লীগ মনোনীত এক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান। এমন অভিযোগ উঠেছে জেলার শাজাহানপুর উপজেলার গোহাইল ইউপির চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু’র বিরুদ্ধে।

এ ঘটনায় একদিকে যেমন উপজেলা জুড়ে চেয়ারম্যানের এ কর্মকাণ্ডে ছি ছি রব পড়েছে, অন্যদিকে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

অপরদিকে ঘটনার কয়েকদিন অতিবাহিত হলেও কোন ব্যবস্থা নেয়নি উপজেলা প্রশাসন। অভিযোগ রয়েছে, উপজেলা প্রকৌশলীর যোগসাজসে চেয়ারম্যান দিনে দুপুরে এই দুঃসাহসিক কাজ করেছেন।

উপজেলা প্রকৌশল অফিস ও স্থানীয় সুত্রে জানা গেছে, উপজেলার গোহাইল ইউনিয়নের চাচাহার গ্রামের দেড় কিলোমিটার রাস্তা পাকা করণের টেন্ডার হয়েছে। তবে বিজয়ী ঠিকাদারকে এখনো কাজের আদেশ দেয়া হয়নি।

পাকা করার টেন্ডার হওয়া ওই রাস্তায় আগে থেকে ইট সলিং করা ছিল। সলিংকৃত ওই রাস্তার ইট থেকে প্রায় ১৪/১৫ হাজারের মত ইট গত ৪/৫ দিন পূর্বে তুলে নিয়ে গিয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু, জামাদার পুকুর বন্দরে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের স্থাপনা নির্মাণ করছেন।

ওই গ্রামের বাসিন্দা উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি আলী ইমাম ইনোকী জানান, চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু একজন নব্য আওয়ামী লীগ নেতা। তার এসব কর্মকাণ্ডে দলের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

তিনি বলেন, ঘটনাটি শুনে এলাকাবাসী প্রতিবাদ মুখর হয়ে উঠেছেন। বিষয়টি আমি নিজে (ইনোকী) উপজেলা প্রকৌশলীকে জানালেও এখনো কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী মো. ইসমাইল হোসেন তার যোগসাজসের কথা অস্বীকার করেন। তিনি বলেন, ঘটনাটি সত্য। চেয়ারম্যানের সাথে কথা হয়েছে তিনি ইট ফেরত দেবেন।

এ বিষয়ে কোনো আইনগত ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ইট ফেরত দিলেতো আইনগত ব্যবস্থা নেওয়ার দরকার পড়ে না।

এ বিষয়ে অভিযুক্ত গোহাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু বলেন, ভাটায় নতুন ইট বের না হওয়ায় আমার জরুরী প্রয়োজনে ওই কাজের ঠিকাদারের সাথে কথা বলে রাস্তা থেকে তুলে ১০ হাজার ইট নিয়েছি। ঠিকাদার রাস্তার কাজ শুরু করলে তাকে ইট কিনে দিবো ।

ঠিকাদারী প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী সিরাজুল হক রিক্তা বলেন, উপজেলা প্রকৌশল অফিস এখনো কার্যাদেশ দেয়নি। লোক মারফত শুনতে পেরেছি ওই রাস্তা থেকে ১৪ হাজারের মত ইট তুলে নিয়ে গেছে। বিষয়টি উপজেলা প্রকৌশলী আমাকে জানিয়েছে কাজের আদেশ দেওয়ার পর আপনাকে ইট বুঝিয়ে দেওয়া হবে।