দ্রুত চাকরি পেতে চাইলে…

সঠিক সময়ে সন্ধান
বছরের নির্দিষ্ট সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগপ্রক্রিয়া জোরদার হয়। এই সময়গুলোর অপেক্ষায় থাকতে হবে। বছরজুড়েই টুকটাক নিয়োগ চলতে পারে। তবে মৌসুম বুঝে সঠিক সময়ে ব্যস্ত হয়ে পড়তে হবে। চাকরির সন্ধানদাতা প্রতিষ্ঠান মনস্টার জানায়, সাধারণত বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে প্রার্থী খোঁজে প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবর পর্যন্ত গরম থাকে চাকরির বাজার।

পরিচিতদের জানান দিন
কেবল অনলাইনে চাকরি খুঁজতে থাকলে ভুল করবেন। অনেক সুযোগ আশপাশ দিয়ে চলে যাচ্ছে। তাই সন্ধানপ্রক্রিয়াকে বেগবান করতে পরিচিত মহলকে জানিয়ে দিন। সাবেক সহকর্মী, বন্ধু ও স্বজনদের বলুন, আপনি চাকরি খুঁজছেন। এমনকি প্রতিবেশীরাও কিন্তু আপনাকে দারুণ সহায়তা করতে সক্ষম।

কর্মকাণ্ড তুলে ধরুন
এখানে আদতে জীবনবৃত্তান্তের কথাই বলা হচ্ছে। আকর্ষণীয় জীবনবৃত্তান্ত অতি জরুরি বিষয়। এর প্রথমেই আপনার লক্ষ্য ও উদ্দেশ্য লেখার দরকার নেই। কেননা এগুলো প্রায় সব প্রার্থীই দিয়ে থাকেন। বরং অতীতে অর্জিত যত অভিজ্ঞতা ও কর্মকাণ্ডের কথা তুলে ধরুন। চাকরিদাতারা দেখতে চান, প্রার্থী আগে কী কী করেছেন?

বিভিন্ন প্রতিষ্ঠানে স্বেচ্ছাশ্রম
আপনি একটু চেষ্টা করলে বিভিন্ন প্রতিষ্ঠানে পারিশ্রমিক ছাড়া স্বেচ্ছাশ্রম দিতে পারেন। এসব প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠান বা অন্যান্য কাজে লেগে পড়ুন। জার্নাল অব ক্যারিয়ার অ্যাসেসমেন্টে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়, চাকরিদাতারা স্বেচ্ছাশ্রম প্রদানকারীদের কর্মী হিসেবে পেতে চায়।

সোশ্যাল মিডিয়ায় গ্রহণযোগ্যতা
এই যুগে চাকরিদাতারা প্রার্থী সম্পর্কে বিস্তর ধারণা পেতে তাঁর সোশ্যাল মিডিয়ার প্রফাইলে নজর দেন। সেখানেই কোনো মানুষের আসল চেহারার দর্শন মেলে। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অবস্থানকে পরিচ্ছন্ন রাখুন।

–চিট শিট অবলম্বনে সাকিব সিকান্দার