নওগাঁয় নতুন চালের আমদানি ব্যাপকহারে না হলেও স্থানীয় বাজারে চালে দর কমছে

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁয় চালের বাজারে নতুন চালের আমদানি ব্যাপকহারে না হলেও স্থানীয় বাজারে বিনা-৭ চাল কিছু আমদানি হচ্ছে। যার ফলে, চালের বাজার দরে কিছুটা প্রভাব পড়েছে। মোটা ও চিকন চাল বস্তা প্রতি ১০০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত কমেছে। বন্যার কারণে ৪০% ফসলের ক্ষতি হলেও অন্যান্য উপজেলায় তেমনভাবে ধান কাটামারা এখনও শুরু হয়নি। আজ পর্যন্ত রাণীনগর- আত্রাই উপজেলায় বিনা-৭ ধান ৮০% কাটা হয়েছে।

স্থানীয় বাজারে বিনা-৭ ধানের চাল উঠতে শুরু করেছে। বিনা-৭ চাল প্রতি কেজি ৪০ টাকা থেকে ৪২ টাকা দরে বিক্রি হচ্ছে। পুরাতন চিকন ও মোটা চাল প্রতি কেজি ৪৫ টাকা থেকে ৫৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

নওগাঁ চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন জানান, নওগাঁর বাজারে এখনো নতুন চালের আমদানি হয়নি। তবে দু’একদিনের মধ্যে আমদানি শুরু হবে।

রাণীনগর চাল কল মালিক সমিতির সভাপতি মোসাদ্দেক হোসেন খান বাবলু জানান, বিনা-৭ ধান বাজারে পাওয়া যাচ্ছে। বিনা-৭ নতুন চালের ভাত খেতে একটু অসুবিধা হয়। যারজন্য বিনা-৭ এর চাল ৩ থেকে ৪ মাস পর বাজারজাত করা হয়। তবে খুচরা ব্যবসায়ীরা কিছু ধানের চাল করে স্থানীয় বাজারে বিক্রি করছে। ধান কাটামারা পুরোপুরি না হওয়ায় মিলাররা এখনো ব্যাপকহারে ধান ভাঙছেনা।

কৃষি অফিসার গোলাম সারোয়ার জানান, বিনা-৭ ধান ৮০% কাটা হয়েছে। ব্রি-ধান ৪৯ ও ৩৪ কৃষকরা কাটা শুরু করেছে। স্বর্ণা-৫, পাইজামসহ অন্যান্য ধানগুলো আরো ১০/১২ দিন পর থেকে কাটা শুরু হবে। নতুন চাল বাজারে আসায় চালের দর কমতে শুরু করেছে। ১৫/২০ দিন পর চালের বাজার স্বাভাবিক পর্যায়ে আসবে।