নজরদারিতে দুদক কর্মকর্তারা : ইকবাল মাহমুদ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিটি কর্মকর্তার প্রতি কমিশনের প্রশাসনিক ও প্রযুক্তিগত নজরদারি রয়েছে। কোনো ধরনের অনৈতিক আচরণ ও কাজ করলেই ধরা পড়বেন তারা। ধরা পড়লে কাউকেই ক্ষমা করা হবে না।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের উপপরিচালক থেকে তদুর্ধ্ব পর্যায়ের কর্মকর্তাদের (পরিচালক, মহাপরিচালক, সচিব) সঙ্গে এক জরুরি সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

কতিপয় কর্মকর্তার সম্পর্কে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বিভিন্ন কৌশলে আপনাদেরকে সতর্ক করা হচ্ছে, তারপরও অনেক ক্ষেত্রেই আপনাদের অনেকের আচরণের ইতিবাচক পরিবর্তন হয়নি।

শেষবারের মতো কর্মকর্তাদের সতর্ক করে দুদক চেয়ারম্যান বলেন, দায়িত্ব পালনে ন্যূনতম ত্রুটি পেলে কাউকে ক্ষমা করা হবে না। দুদক কর্মকর্তাদের নৈতিকতার মানদণ্ড হতে হবে সর্বোচ্চ। এক্ষেত্রে কমিশন আপস করবে না। এ মানদণ্ড নিশ্চিতকল্পে সকল প্রকার প্রশাসনিক এবং প্রযুক্তিগত নজরদারি আরো বৃদ্ধি করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ এর সর্বশেষ সংশোধনী অনুসারে কমিশনের প্রতিটি অনুসন্ধান ও তদন্ত আগামী ১৫ জুলাই, ২০১৯ এর মধ্যে সম্পন্ন করতে হবে নির্দেশনা দিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এর ব্যত্যয় ঘটলে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। কারো গাফিলতি কিংবা দায়িত্ব পালনে শৈথিল্য কমিশন ন্যূনতম সহ্য করবে না।