ডিমলায় ল্যাম্ব শো প্রকল্পে ভূল তথ্য উপস্থাপন

নবজাতক যত্নে দায়িত্বশীল হওয়ার পরামর্শ

নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর ডিমলায় ল্যাম্ব-প্ল্যান পার্টনারশীপ শো-প্রকল্পের উপজেলা টেকনিক্যাল কো-অর্ডিনেটর টিসি মোঃ নজরুল ইসলাম প্রকল্পের কর্মকান্ডের অগ্রগতি,নবজাতক,শিশু ও মাতৃ মৃর্ত্যু হ্রাসে মত বিনিময় সভায় নবজতকের যত্নের বিষয়ে ভূল তথ্য উপস্থাপন করায় জোড়ালো প্রতিবাদ করেন উপস্থিত স্বাস্থ্যকর্মীরা। ডিমলা উপজেলা ল্যাম্ব কার্যালয়ে গত ২১ ডিসেম্বর বৃহস্পতিবার দিনব্যাপী মাতৃ ও শিশু মৃর্ত্যু হ্রাসে স্ট্রেনদেনিং হেলথ্ আউটকামস ফর ওমেন এন্ড চিল্ড্রেন প্রকল্পের কর্মকান্ড ও অগ্রগতি উপর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় স্ঞ্চালনার দায়িত্ব থাকা প্রকল্পের টিসি মোঃ নজরুল ইসলাম নবজাতকের যত্নের ব্যাপারে তথ্য দিতে গিয়ে তিনি জন্মের পর পরেই শিশুর খোলা শরীরে থাকা বেশ কিছু ছবি উস্থাপন করে বলেন আমাদের প্রকল্পের আওতাধীন বেশ কিছু শিশু এফডাবিøউসিতে সিএসবিএ কর্তৃক স্বাভাবিক প্রসব করানো হয়েছে। সেই সময় এসব নবজাতকের ছবিগুলো তোলা হয়। এভাবে তিনি একের পর এক আরো বেশ কিছু নবজাতকের ছবি দেখিয়ে ভূল তথ্য দিতে থাকেন।

এভাবে নবজাতকের ব্যাপারে ভূল তথ্য উপস্থাপনের প্রতিবাদ জানিয়ে সভায় উপস্থিত এফডাব্লিউভি রিনা বেগম বলেন, এভাবে নবজাতকের সঠিক পরিচর্চা নেওয়া উচিত হয়নি। নবজাতক ভূমিষ্ট হওয়ার সাথে সাথে তাকে পরিস্কার হালকা গরম (শিশুর গায়ের তাপমাত্রানুযায়ী) কাপড় নিয়ম অনুযায়ী পেচিয়ে মায়ের বুকের সাথে লাগিয়ে দিতে হবে। এতে করে মা ও শিশু উভয়েই সুস্থ্য থাকবে। আর আপনার তা না করে নবজাতককে খোলাগায়ে ছবি তুলে তা প্রদর্শন করছেন। এ মোটেই কাম্য নয়। এতে নবজাতকের যত্নের অবহেলা করেছেন। তিনি আরো বলেন এ ক্ষেত্রে নজাতকের সর্দি-কাশি, নিউমোনিয়া ও স্বাসকষ্টের মত জটিল রোগে আক্রান্ত হতে পারে নবজাতক শিশু। সুতরাং ল্যাম্ব শো প্রকল্পের কর্তৃপক্ষ ও স্বাস্থ্যকর্মীরা নবজাতকের সঠিক পরিচর্চা করতে ব্যার্থ হয়েছেন। বিষয়টি নিয়ে উপস্থিত সকলেই ল্যাম্ব শো প্রকল্পের টিসিকে নবজাতকের যত্নের ব্যাপারে আরো বেশী দায়িত্বশীল হওয়ার পরামর্শ প্রদান করেন।

উল্লেখ্য, উক্ত সভায় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ রাশেদুজ্জামান রাশেদ, ১০ ইউপি চেয়ারম্যানগণ, ১০ ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের এফডাবিøউভি, এফপিআইবৃন্দ ,প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীগণ ও সাংবাদিকবৃন্দ প্রমূখ।