‘নরেন্দ্র মোদিকে চেনেন?’ বিদেশিদের উত্তর শুনলে চমকে উঠবেন!

ভারতের প্রধানমন্ত্রী হিসাবে সবেমাত্র তিন বছর পূর্ণ করেছেন নরেন্দ্র মোদি। জনপ্রিয়তার দিক থেকে ভারতীয় রাজনীতিকদের মধ্যে তালিকার শীর্ষেই রয়েছেন নরেন্দ্র মোদি। সোশ্যাল মিডিয়ায় তার অবাধ যাতায়াতও নজর কাড়ার মতোই।

তবে ভারতের প্রধানমন্ত্রী দেশের বাইরে কতটা জনপ্রিয়? তার নামের সঙ্গে কতটা পরিচিত মানুষ? তাকে কোন ভূমিকায় সবচেয়ে বেশি মনে রাখেন অভারতীয়রা? তেমনই এক খোঁজ শুরু হয়েছিল ইউটিউবে। সোশ্যাল মিডিয়ায় সদ্য পোস্ট হওয়া সেই ভিডিও এই কয়েক দিনেই রীতিমতো ভাইরাল।

নরেন্দ্র মোদিকে চেনেন? স্পেনের ইবিজায় এই প্রশ্ন নিয়ে পৌঁছে যান এক ইউটিউবার। তার এক হাতে মাইক্রোফোন আর অন্য হাতে নরেন্দ্র মোদির একটা ছবি। ইবিজার স্থানীয় বাসিন্দা থেকে ঘুরতে আসা বিদেশি পর্যটক, সকলকেই একই প্রশ্ন করা হল। বেরিয়ে এল মজার মজার কিছু উত্তর। কেউ জানালেন, ‘যোগ দিবস’ সূচনা করেছেন মোদি। তাকে ‘যোগ গুরু’ও বলেছেন কেউ কেউ।

কেউ বলেছেন তিনি একজন ‘পাওয়ারফুল ম্যান’। তবে বেশির ভাগই তাকে ভারতের এক জন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসাবে চিনতে পেরেছেন। কেউ আবার তাকে ‘মহাত্মা গাঁন্ধী’ও বলেছেন! কেউ বলেছেন, তিনি এতটাই পাওয়ারফুল লিডার যে, আমেরিকা থেকে ডোনাল্ড ট্রাম্পকে ‘পাঞ্চ’ মেরে বেরও করে দিতে পারেন।

দেখা গেল, অনেকে আবার ‘হর হর মোদি, ঘর ঘর মোদি’ বা ‘অব কী বার মোদি সরকার’-এর মতো ট্যাগ লাইনও মুখস্থ করে ফেলেছেন। কেউ জানালেন, মোদির মতো যোগ বিশেষজ্ঞ প্রধানমন্ত্রী সমস্ত দেশের থাকা উচিত। কেউ আবার রাস্তার মধ্যেই মোদির শেখানো যোগ অভ্যাস করেও দেখিয়েছেন।

তিন দিন আগে, গত ২৬মে ইউটিউবে আপলোড হয়েছে এই ভিডিওটি। মাত্র তিন দিনেই ২ লক্ষ ৩৩ হাজার ভিউয়ার দেখে ফেলেছেন সেটি। একের পর এক লাইক আর কমেন্ট ভরে উঠছে ইনবক্স।