‘নাকাব’ তামিল সিনেমার কপি, আসলেই কি তাই?(ভিডিও)

শাকিব খান অভিনীত সিনেমা ‘নাকাব’ তামিল সিনেমার কপি, আসলেই কি তাই? এমন প্রশ্নের জবাব মিলেছে ফুটেজে। ওপার বাংলায় ২১ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে ঢালিউড কিং শাকিবের ছবি ‘নাকাব’। আর এপারেও আসছে ২৮ সেপ্টেম্বর। তবে দেশে মুক্তির আগেই ছবিটি নিয়ে বিশেষ এক আলোচনা শুরু হয়েছে।

কারও কারও মতে এর গল্প তামিল ছবি থেকে নেওয়া! আসলেই কি তাই? শাকিব খান, সায়ন্তনী ও নুসরাত জাহান অভিনীত এ ছবিটি পরিচালনা করেছেন রাজিব বিশ্বাস। কলকাতার প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের (এসভিএফ) এ প্রযোজনাটি বাংলাদেশে আনছে জাজ মাল্টিমিডিয়া। ইতোমধ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে ছবির ট্রেলার, টিজার ও গান। যার গল্প থেকে শুরু করে, সংলাপ, দৃশ্য, অ্যাকশন এমনকি পোস্টারেও তামিল একটি ছবির চূড়ান্ত ধরনের মিল যাওয়া যাচ্ছে!

এটি হলো তামিল সুপারস্টার সুরিয়ার অ্যাকশন কমেডি ‘মাসসু এঙ্গিরা মাসিলামানি’। এতে সুরিয়াকে পুলিশ, তরুণ ও ভূতের তিনটি চরিত্রে দেখা যায়। শাকিবও ‘নাকাব’-এ একইভাবে হাজির হয়েছেন।

এগুলো নিয়ে কথা বলেছেন সিনেমাটির বাংলাদেশ অংশের পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ। তিনি বিষয়টি স্বীকার করে বাংলা বলেন, ‘এটি একটি তামিল ছবির কপি। নামটা এ মুহূর্তে বলতে পারছি না। তবে ছবিটির স্বত্ব নিয়ে ‘নাকাব’ নির্মাণ করা হয়েছে। তাই মেধাস্বত্ব নিয়ে কোনও ঝামেলা নাই।’

এটিই নতুন নয়, বাংলাদেশে নিয়মিতভাবেই ভারতীয় ছবির অনুকরণে নির্মাণ করা হচ্ছে। কখনও অনুমতি নিয়ে কখনও না নিয়ে। শাকিব খানের সর্বশেষ ছবি ‘ক্যাপ্টেন খান’ও একইভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। এ সিনেমার প্রযোজক সেলিম খানের খাস দাবি ছিল, এটি মৌলিক। তবে দেখা যায়, এর গল্পও ভারতের সুরিয়ার ‌‘আনজান’ ছবি থেকে নেওয়া।

‘নাকাব’ হলো ভৌতিক ছবি। এতে দেখা যাবে, অদ্ভুত এক ক্ষমতা আছে শাকিব খানের মধ্যে। যে খুব সহজেই মৃত ব্যক্তির আত্মার চলাফেরা দেখতে পারেন! যোগাযোগও করতে পারেন। হঠাৎ এক ভূতের সঙ্গে দেখা হয় শাকিবের। যে কিনা জীবিত অবস্থায় দুটি খুন করেছিল। আর দেখতে হুবহু তার মতো!

এদিকে খুনের কারণে শাকিবের পেছনে ছোটে পুলিশ। অন্যরকম এক চ্যালেঞ্জের মুখোমুখি এ নায়ক। নিজেকে নির্দোষ প্রমাণ করতে হলে ভূতকে আইনের হাতে তুলে দিতে হবে তাকে। সাফটা চুক্তির আওতায় ছবিটি বাংলাদেশে মুক্তি পাবে।