নাটোরে ট্রেনে আগুন, অল্পের জন্য রক্ষা পেল যাত্রীরা

নাটোর রেলস্টেশনে খুলনা থেকে চিলাহাটিগামী আন্তঃনগর রূপসা এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে ট্রেনটি নাটোর স্টেশনের ১ নম্বর প্ল্যাটফরমে দাঁড়ানোর পরপরই আগুন লাগে।

তবে স্টেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা ট্রেনে রক্ষিত অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে প্রায় আধা ঘণ্টার মধ্যে আগুন নিভিয়ে ফেলেন। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

নাটোর রেলস্টেশন কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দুপুর ১২টা ৫ মিনিটে খুলনা থেকে ছেড়ে আসা চিলাহাটিগামী আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেলস্টেশনে এসে পৌঁছায়। এ সময় ট্রেনের ‘চ’ ও ‘ছ’ বগির সংযোগস্থলের বিদ্যুতের তার জড়ানো প্লাস্টিকের পাইপে আগুন দেখে যাত্রীরা চিৎকার শুরু করেন। এ সময় ওই দুই বগি ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। ট্রেনের গার্ড, নাটোর রেলস্টেশন মাস্টারসহ স্টেশনে কর্মরত কর্মচারী ও কুলিরা আগুন নেভানোর চেষ্টা করতে থাকেন। সে সময় ওই দুই বগি থেকে হুড়াহুড়ি করে নামতে গিয়ে কয়েক যাত্রী সামান্য আহত হন।

এ ব্যাপারে নাটোর স্টেশনে কর্মরত চতুর্থ শ্রেণির কর্মচারী প্রত্যক্ষদর্শী আলাউদ্দিন জানান, রূপসা ট্রেনটি ১নং প্ল্যাটফরমে দাঁড়ানোর পর দুই বগির সংযোগস্থল থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। মুহূর্তের মধ্যে ধোঁয়ায় অন্ধকার হয়ে যায়। উপস্থিত সবার ত্বরিত তৎপরতায় অল্প সময়ের মধ্যে আগুন নিভিয়ে ফেলা হয়।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে নাটোর রেলওয়ে স্টেশন মাস্টার খান মনিরুজ্জামান জানান, কোনো ধরনের ক্ষতি হয়নি। কেউ আহতও হননি। পরে নির্ধারিত সময়ের ৩০ থেকে ৩৫ মিনিট পর ট্রেনটি চিলাহাটির উদ্দেশে ছেড়ে যায়।