নারায়ণগঞ্জে ব্রাজিল ভক্তের বাড়ি

আগামী ১৪ জুন শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপ ফুটবল-২০১৮। এবারের বিশ্বকাপ ২১তম আসর। বরাবরের মতো এবারও দেশের ফুটবলপ্রেমীরা প্রধানত দুইভাগে বিভক্ত।

তাদের উৎসাহ-উদ্দীপনা-উত্তেজনা ব্রাজিল আর আর্জেন্টিনাকে ঘিরে। এছাড়া জার্মানি, স্পেন ও ফ্রান্স ঘিরেও কিছু সমর্থক আছে। তবে তাদের মধ্যে কোনো উত্তেজনা নেই।

ব্রাজিল আর আর্জেন্টিনাকে ফাইনালে মুখোমুখি দেখতে চান বাংলাদেশের অধিকাংশ মানুষ। তাই প্রিয় দলের প্রতি নিজেদের সমর্থনের প্রমাণ দিতে চলছে নানা প্রতিযোগিতা।

সেই প্রতিযোগিতায় মেতেছেন নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকার বাসিন্দা জয়নাল আবেদিন ওরফে টুটুল। প্রিয় দলের প্রতি ভালোবাসার নজির সৃষ্টি করতে নিজের ছয়তলা বাড়িটি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়েছেন তিনি। যা ইতোমধ্যে আলোড়ন তুলেছে দেশ থেকে বিদেশেও।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত টুটুল ২০১০ সালের বিশ্বকাপের সময় প্রথম ব্রাজিল বাড়ি সাজিয়েছিলেন। সে সময় তার বাড়িটি ছিল দোতলা।

তবে পাড়া-প্রতিবেশীদের ভেতর প্রতিপক্ষ দলের সমর্থকরা তার এই ব্রাজিলপ্রীতি ভালো চোখে দেখেননি। ব্রাজিল নেদারল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর অনেকেই ঢিল মেরে বাড়ির কাচ ভেঙে ও গোবর ছোড়ে বাড়ির রঙটা নষ্ট করে দিয়েছিলেন। এমনকি কেউ কেউ তাকে পাগল বলেও ডেকেছেন।

এতো সব অপ্রীতিকর ঘটনা ব্রাজিলের প্রতি টুটুলের ভালোবাসা একটুও কমাতে পারেনি। পরের বিশ্বকাপেই আগের বাড়ি ভেঙে এখন ছয়তলা বানিয়েছেন। সেই সঙ্গে বাড়ির ভেতরে আধুনিক প্রযুক্তিসহ সিসি ক্যামেরার লাগিয়েছেন।

গতবারের মতো এবারও পুরো বাড়িটিই ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়েছেন। নিজেই বাড়ির নাম দিয়েছেন ‘ব্রাজিল বাড়ি’। সেই সঙ্গে তার বাড়ির ছাদে উড়ছে ব্রাজিলের পতাকা।

এ যেন নারায়ণগঞ্জের ব্রাজিল সমর্থকদের স্বর্গভূমি। তার ব্রাজিলের প্রতি ভালোবাসা অনেকটাই উৎসাহ দিয়েছে অন্যান্য ব্রাজিল সমর্থকদের। তার বাড়িটি এক ঝলক দেখতে ভিড় জমাচ্ছেন দূর-দূরান্ত থেকে আসা লোকজন।