নারীদের অধিকার আদায়ে সচেতন হতে হবে : বেরোবিতে সেমিনারে বক্তারা

বেরোবি প্রতিনিধি : ‘আমাদের দেশে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পীকার সহ দেশের অনেক গুরুরত্বপূর্ণ স্থানে নারীরা থাকলেও আমাদের আত্মতৃপ্তির কিছু নেই। সামাজিক ভাবে নারীরা এখনও বৈষম্যের শিকার। আমাদের সমাজে মেয়েদের এখনও মানুষ হিসেবে না দেখে নারী হিসেবে দেখা হয়। নারীদের এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।’

শুক্রবার রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ( বেরোবি) একাডেমিক ভবন-৩ এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের গ্যালারিরুমে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ৯ ডিসেম্বর রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে‘জেন্ডার সমতা অর্জনে রোকেয়ার চিন্তা ও কর্ম’ শীর্ষক সেমিনারটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা আরও বলেন, ‘রোকেয়া মুলত শিক্ষার মাধ্যমে নারীমুক্তির জন্য আন্দোলন করেছেন। তিনি আসলে কোন শিক্ষার কথা বলেছেন সেটি আমাদের বুঝতে হবে। কারণ, শিক্ষার ক্ষেত্রে আমাদের মেয়েরা এখন আর পিছিয়ে নেই। শ্রেণীকক্ষগুলোতে দেখা যায় ছেলেদের চেয়ে মেয়েদেরে সংখ্যাই বেশী। রোকেয়া সেই শিক্ষার কথা বলেছেন যে শিক্ষায় শিক্ষিত হয়ে নারীরা তাদের অধিকার আদায়ে সচেষ্ট হতে পারবে।’

এর আগে বিশ্বসাহিত্য কেন্দ্রের পক্ষ থেকে ‘রোকেয়া র্শন: পরিবর্তনের সেকাল ও একাল’ শিরোনামের উপর প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেমিনার শেষে প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ীরে হাতে পুরষ্কার তুলে দেয়া হয়।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সীমার সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক আনোয়ার হোসাইন, ড.শ্বাশ্বত ভট্টাচার্য, বাংলা বিভাগের অধ্যাপক সরিফা সালোয়া ডিনা, পায়রাবন্দে বেগম রোকেয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ুলাল, বিশিষ্ট সংগঠক শাহে রহমান প্রমুখ।

সেমিনার শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা।