নারী দিবসে রাস্তায় সন্তান প্রসব করল নারী!

‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা’- এ প্রতিপাদ্য নিয়ে সারা দেশে আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উৎসব-আমেজে পালিত হচ্ছে ঠিক সেই মুহূর্তেই সড়কের উপর সন্তান প্রসব করেছে এক নারী।

বৃহস্পতিবার (৮ মার্চ) দুপুর ২টার দিকে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের বালিয়াকান্দি-পাংশা সড়কের নারুয়া বাজারে সড়কে এই ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মানসিক প্রতিবন্ধী এক নারী (৩৩) প্রায় এক মাস ধরে নারুয়া বাজারে ঘোরাঘুরি করছিল। রাতের বেলায় ফারুক হোসেনের বন্ধ করাত কল (স’মিল) ঘরে থাকতো। কিন্তু কেউ বুঝতে পারেনি ওই নারী অন্তঃসত্তা ছিল। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে বালিয়াকান্দি-পাংশা সড়কের নারুয়া বাজারে সড়কের উপর একটি পুত্রসন্তান প্রসব করলে আশপাশের লোকজন এগিয়ে আসে। তখনও পাগলী যন্ত্রণায় কাতরাচ্ছিল।

পরে স্থানীয়দের সহায়তায় দুইজন নারীসহ লোকজন দিয়ে ওই প্রসূতি ও নবজাতককে দ্রুত উদ্ধার করে প্রথমে নারুয়া উপ-স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। সেখানে গেলে তাকে বালিয়াকান্দি হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে ওই নারী ও তার নবজাতককে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নারুয়া ইউপি চেয়ারম্যান মো. আব্দুস সালাম মাস্টার জানান, ওই মানসিক প্রতিবন্ধী নারীর সন্তান প্রসবের বিষয়টি জানতে পেরে তাকে ও তার সন্তানকে দ্রুত হাসপাতালে ভর্তিসহ চিকিৎসা নিশ্চিত করার ব্যবস্থা করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এসএম আব্দুল্লাহ আল মুরাদ জানান, প্রসূতি ও তার ছেলের সকল চিকিৎসার ব্যবস্থা হাসপাতাল থেকে করা হচ্ছে।