নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ

অধস্তন আদালতের বিচারকদের বহুল প্রতীক্ষিত শৃঙ্খলা ও আচরণবিধির গেজেট প্রকাশ করেছে সরকার। সোমবার বিকালে গেজেটটি প্রকাশ হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন আইনমন্ত্রী আনিসুল হকের সহকারী একান্ত সচিব মো. রাশেদুল কাউসার ভূইয়া জীবন।

এর আগে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এক অনুষ্ঠান শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘শৃঙ্খলাবিধির প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে। সেটি এখন বিজি প্রেসে ছাপা হচ্ছে। একইসঙ্গে গেজেটের কপিও হাতে পাওয়া যাবে।’

প্রসঙ্গত, অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা ও আচরণবিধির গেজেট প্রকাশ নিয়ে সুপ্রিম কোর্ট থেকে দফায় দফায় সময় নিয়েছিল সরকার। এনিয়ে উচ্চ আদালত ও সরকারের মধ্যে এক ধরনের টানাপোড়েনেরও সৃষ্টি হয়েছিল। গত বছরের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দেয় আপিল বিভাগ। এরপর বিধিমালা প্রণয়নে দফায় দফায় সময় চায় সরকার।

সরকারপক্ষ থেকে বারবার সময় চাওয়ার বিষয়টি বিচার বিভাগকে জিম্মি করে রাখার মতো বলে মন্তব্য করে আপিল বিভাগ। গত ১৪ মার্চ রাষ্ট্রপক্ষের সময় আবেদনের শুনানিকালে এ মন্তব্য করেন তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর আলোচিত মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।