নির্বাচনকালীন সরকার নিয়ে ‘ঐক্য প্রক্রিয়া’য় মতবিরোধ

নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে নতুন রাজনৈতিক মঞ্চ জাতীয় ঐক্য প্রক্রিয়ায় দেখা দিয়েছে মতবিরোধ। ঐক্যমঞ্চের আহ্বায়ক ড. কামাল হোসেনসহ কেউ কেউ বলছেন, সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করা হলে আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যেতে আপত্তি নেই তাদের। আবার বিএনপিসহ কারো কারো ঘোর আপত্তি রয়েছে এতে। তারা বলছেন, নির্বাচন হতে হবে নির্দলীয় সরকারের অধীনেই।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায় না হওয়ায় ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয় নি বিএনপি। এখন পর্যন্ত এই দাবিতেই অনড় রয়েছে সংসদের বাইরে থাকা দলটি।

সম্প্রতি জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে যোগ দিয়ে একই দাবি জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন বলছেন ভিন্ন কথা। অবাধ-সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত হলে বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে রাজি তিনি।

ড. কামাল হোসেন বলেন, ‘আমরা এই সরকারের অধীনে নির্বাচনে যেতে পারি। পারি এই শর্তে যে, এখানে কোন পক্ষপাতিত্ব হবে না, কোন রকমের আপত্তিকর কিছু করা হবে না। ঢালাওভাবে বলা উচিৎ না যে, এদের অধীনে আমরা নির্বাচনে যাবো না।’

এনিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন পাশে বসা আ স ম আব্দুর রব।

তিনি বলেন, ‘ড. কামাল হোসেন মহানগর নাট্যমঞ্চে এত বড় সমাবেশ করার পরে, উনি আন্দোলন করছেন পরিবর্তনের জন্য। উনি এই ধরণের কথা বলতে পারেন?’

ঐক্য প্রক্রিয়ার অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরীও বলছেন একই কথা।

তিনি বলেন, ‘কেবিনেটটা উনি বলছেন, ছোট করবেন। ছোট কেবিনেট মানে দশ থেকে পনেরো জন। যখনই ছোট কেবিনেট হবে তখন উনার ক্ষমতা অর্ধেক হয়ে যাবে। নির্বাচন কমিশনের সাহস বাড়বে। হাজার হলেও উনি শেখ মুজিবের কন্যা। উনাকে বিশ্বাস করতে হবে। আমি উনাকে বিশ্বাস করতে চাই।’

তবে দলীয় সরকারের অধীনে নির্বাচনের পক্ষে নন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না বলেও মন্তব্য করলেন তিনি।

মান্না বলেন, ‘নিরপেক্ষ কীভাবে হবে? আপনি তো অলরেডি একটা পক্ষ। নির্বাচন করছি মানেই আপনার বিপক্ষ। তাহলে আপনি ক্ষমতায় থাকলে কীভাবে নিরপেক্ষ নির্বাচন হবে। এইজন্যই তো আমরা বলছি যে, নির্বাচনকালীন একটা সরকার করতে হবে।’

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলছেন, সুষ্ঠু নির্বাচন নয়, বর্তমান সরকার জোর করে ক্ষমতায় যাওয়ার পরিকল্পনা করছে।

তিনি বলেন, ‘তারা লেভেল প্লেয়িং ফিল্ড চায় না। তারা এককভাবে জনগণকে বাইরে রেখে ক্ষমতায় যেতে চায়।’

বেগম জিয়ার কারামুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি থেকে বিএনপি কখনোই সরে আসবে না বলেও জানান দলের এই শীর্ষনেতা।