নির্বাচনের ভোটকেন্দ্র চূড়ান্ত

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র চূড়ান্ত করে গেজেট প্রকাশ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার ইসির উপ সচিব মো. আব্দুল হালিম খান এ তথ্য জানান।

আইন অনুযায়ী, ভোটের অন্তত ২৫ দিন আগে অর্থাৎ ৪ ডিসেম্বর মধ্যে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। আগামী ৩০ ডিসেম্বর ভোট হবে।

উপ সচিব হালিম খান জানান, ৩০ ডিসেম্বর ভোট হওয়ায় ৪ ডিসেম্বরের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ সম্পন্ন করতে হবে। ইসির নির্দেশনায় নির্ধারিত সময়েই ৩০০ আসনের সব কেন্দ্রের গেজেট সম্পন্ন করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা করা হয়।

এর আগে আগস্ট মাসে ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয় করা হয়েছিল।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকবে দুই লাখেরও বেশি।

ইসি উপ সচিব বলেন, রিটার্নিং কর্মকর্তার পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে। ১ ডিসেম্বর থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপ সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত আসনভিত্তিক কেন্দ্রের গেজেটে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর; ভোটকেন্দ্রের নাম ও অবস্থান; ভোটকক্ষের সংখ্যা; ভোটার এলাকা; পুরুষ ও মহিলাসহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।