নোবেল পুরস্কারের জন্য নরেন্দ্র মোদির নাম প্রস্তাব

নোবেল শান্তি পুরস্কারের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করা হয়েছে। রাষ্ট্র পরিচালিত বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যসেবা ‘আয়ুষ্মান ভারতের’ প্রকল্পের জন্য নরেন্দ্র মোদির নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রস্তাব করলেন তামিলনাড়ু বিজেপির সভানেত্রী তামিলাইসাই সৌন্দররাজন।

এ ছাড়া নোবেল শান্তি পুরস্কারের জন্য মোদির নাম প্রস্তাব করেছেন টি সৌন্দররাজনের স্ত্রী পি সৌন্দররাজনও। একটি বেসরকারি মেডিকেল কলেজের নেফ্রলজির অধ্যাপক তিনি।

তামিলনাড়ু বিজেপি সভানেত্রী তামিলাইসাই সৌন্দররাজনের দফতর থেকে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বের সব থেকে বড় স্বাস্থ্যসেবা আয়ুষ্মান ভারত চালু করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রস্তাব করেছেন তামিলসাই সৌন্দররাজন।

গত রোববার আয়ুষ্মান ভারত প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ৫০ কোটি মানুষ বিনা মূল্য ৫ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা পাবেন।

বিবৃতিতে এই প্রকল্পকে ‘যুগান্তকারী’ ও ‘দূরদৃষ্টিসম্পন্ন’ বলেও দাবি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ওই বছরেরই ৩১ জানুয়ারি। সেপ্টেম্বরে শুরু হয় মনোনয়ন পাঠানোর প্রক্রিয়া। দেশের অন্যান্য সংসদ সদস্য ও মন্ত্রীদেরও নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করার আবেদন জানিয়েছেন তামিলনাড়ু বিজেপি এই সভানেত্রী। সূত্র: জিনিউজ