নৌকা নিয়ে নির্বাচন করবেন আ.লীগের যেসব শরিক নেতা

নৌকা প্রতীক নিয়ে নির্বাচনি যুদ্ধে অবতীর্ণ হতে যাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৬ শরিক নেতা। তাদের মধ্যে ১৩ জন ১৪ দলীয় জোট এবং তিনজন নির্বাচনি জোট মহাজোটের শরিক নেতা। তবে এ সংখ্যা আরও দুই-একটি বাড়তে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

শুক্রবার (৭ ডিসেম্বর) ১৬ শরিক নেতাদের হাতে মনোনয়নের চূড়ান্ত চিঠি তুলে দিয়েছে আওয়ামী লীগ। শরিক নেতারা কেউ নিজে উপস্থিত হয়ে আবার কেউ দলের প্রতিনিধি পাঠিয়ে তা সংগ্রহ করেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফসহ অন্যান্য নেতা দলের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এসব চিঠি হস্তান্তর করেন।

জোটবদ্ধ হয়ে নির্বাচন করার আলোচনায় এখন পর্যন্ত ১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে পাঁচ আসন, জাসদ (ইনু)-কে তিন আসন, জাসদ (আম্বিয়া)-কে এক আসন, তরিকত ফেডারেশনকে দুই আসন, জাতীয় পার্টি (মঞ্জু) জেপিকে দুই আসনে ছাড় দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এসব দল ১৪ দলের শরিক। এরা প্রত্যেকেই নৌকা প্রতীকে নির্বাচন করবেন। অন্যদিকে নির্বাচনি শরিক যুক্তফ্রন্ট আসন পেয়েছে তিনটি। এ তিনটিই বিকল্পধারাকে দেওয়া হয়েছে। তারাও নৌকায় নির্বাচন করবে।

ওয়ার্কার্স পার্টি থেকে নৌকায় মনোনয়নপ্রাপ্তরা হলেন দলটির সভাপতি রাশেদ খান মেনন (ঢাকা-৮), সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২), মোস্তফা লুৎফুল্লাহ (সাতক্ষীরা-১), টিপু সুলতান (বরিশাল-৩) এবং ইয়াসিন আলী (ঠাকুরগাঁও-৩)।

জাসদ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য মনোনয়ন পেয়েছেন দলটির সভাপতি হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), সাধারণ সম্পাদক শিরীন আখতার (ফেনী-১) ও রেজাউল করিম তানসেন (বগুড়া-৪)।

বিকল্পধারায় নৌকা পেয়েছেন দলটির মহাসচিব মেজর (অব.) এমএ মান্নান (লক্ষ্মীপুর-৪), মাহী বি চৌধুরী (মুন্সীগঞ্জ-১) এবং এফএম শাহীন (মৌলভীবাজার-২)।

জেপি থেকে নৌকার টিকিটে মনোনয়ন পেয়েছেন দলটির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু (পিরোজপুর-২) এবং রুহুল আমিন (কুড়িগ্রাম-৪)।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর (চট্টগ্রাম-২ আসন) পাশাপাশি দলটিতে নির্বাচনের পূর্ব মুহূর্তে যোগ দেওয়া আনোয়ার খান লক্ষ্মীপুর-১ আসনে মনোনয়ন পেয়েছেন।

এছাড়া জাসদ (আম্বিয়া) থেকে নৌকার মনোনয়ন পেয়েছেন মঈনুদ্দিন খান বাদল (চট্টগ্রাম-৮), যিনি এই আসনের বর্তমান এমপি। জাসদের এই অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়াকে নড়াইল-১ থেকে প্রাথমিকভাবে নৌকার মনোনয়ন দেওয়া হলেও আজ শুক্রবার ওই আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগ নেতা কবিরুল হক মুক্তিকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দিয়েছে দলটি।

এদিকে নীলফামারী-১ আসনে নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য প্রাথমিকভাবে মনোনয়নের চিঠি পেয়েছিলেন ন্যাপের (গণি) সভাপতি জেবেল রহমান গানি। সম্প্রতি তিনি ২০ দল ছেড়ে যুক্তফ্রন্টে যোগ দেন। তবে শুক্রবার অন্যান্য শরিক নেতাদের মনোনয়নের চূড়ান্ত চিঠি দেওয়া হলেও এখনও গানিকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হয়নি। এ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির আফতাব উদ্দিন। জাতীয় পার্টির পক্ষ থেকে এই আসনটির জোরালো দাবি রয়েছে।