নৌপথে কাতারে খাদ্য রপ্তানি করবে ইরান

সৌদি আরব সহ ৬টি আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর কাতারে খাদ্য সরবরাহের সিদ্ধান্তের কথা জানিয়েছে ইরান। নৌপথে তারা এসব খাবার পাঠাবে বলে সরকারি সূত্র জানিয়েছে।

ইরানের কৃষিপণ্য রপ্তানি ইউনিয়নের সভাপতি রেজা নুরুন্নবীর বরাত দিয়ে আধা সরকারি সংবাদ সংস্থা ফার্স নিউজ জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে কাতারে তাদের খাদ্য সামগ্রী পৌঁছাবে।

কাতার সৌদি আরব থেকে শুধুমাত্র স্থল পথে ট্রাকে করে খাবার আমদানি করে থাকে। কিন্তু কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর সৌদি সীমান্ত দিয়ে খাদ্য বোঝাই ট্রাকের বহর কাতারে ঢুকতে পারছে না বলে আল জাজিরা জানিয়েছে।

ইয়েমেন এবং সিরিয়া নিয়ে ইরান এবং সৌদি আরব বিপরীতমুখী অবস্থান নিয়েছে। তবে সর্বশেষ কাতারের সঙ্গে ৬টি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর ইরান ‘রাজনৈতিক এবং শান্তিপূর্ণ পথে এই সংকট সমাধানের আহ্বান জানিয়েছে।

বিষয়টি নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে কথা বলেছেন বলে ইরানের সংবাদ সংস্থা তাসনিম জানিয়েছে।

জঙ্গিবাদ সমর্থন করে উপসাগরীয় অঞ্চল অস্থিতিশীল করার অভিযোগে সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে সৌদি আরব, মিশর, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) লিবিয়া ও ইয়েমেন।