পর্নো আসক্ত ব্যক্তিরা মাদকসেবীর মতোই নেশাগ্রস্ত! জানাচ্ছে গবেষণা

পর্নো আসক্ত ব্যক্তিদের মানসিকতা মাদকাসক্তদের মতোই! সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা প্রায় ১৯ জন মানুষের মস্কিষ্কের গবেষণা করছেন। যারা পর্নো ফিল্ম নিয়মিত দেখেন।

এই গবেষণায় দেখা গেছে, পর্নো ফিল্ম দেখার সময় মস্কিষ্কের সেই অংশই সক্রিয় হয়, যা মাদকের নেশাগ্রস্ত ব্যক্তির পছন্দের মাদক দেখলে হয়। গবেষণায় এমনও দু’জন রয়েছেন যারা কাজের সময় পর্নো ফিল্ম দেখছিলেন বলেই তাদের চাকরি ছাড়তে হয়েছিল। গবেষণায় জড়িত চার জনের বক্তব্য, পর্নো ফিল্ম সেক্স পরিষেবার কাছে যাওয়ার একটি রাস্তা তৈরি করে দেয়।

এ ব্যাপারে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডক্টর বেলেরি বুন জানিয়েছেন, এটি এই বিষয়ের প্রথম গবেষণা। ফলাফলের উপর ভিত্তি করে এটা এখনো বলা সম্ভব নয় যে, একে যৌনতার নেশা বলা যায় কী-না। তিনি জানান, একজন ব্যক্তি যত কম বয়সে নেশাজাতীয় পদার্থের ব্যবহার শুরু করেন, তার ক্ষেত্রে নেশাগ্রস্ত হওয়ার সম্ভাবনা তত বেশি।

অ্যাসোসিয়েশন ফর ট্রিটমেন্ট অফ সেক্স অ্যডিকশন অ্যান্ড কম্পলসিভিটি’র পলা হাল জানিয়েছেন, ইন্টারনেটের মাধ্যমে এখন ২৪ ঘণ্টাই সেক্সের সামগ্রী পাওয়া যায়। এমন যুবকের সংখ্যা বেড়ে যাচ্ছে, যারা পর্নো সামগ্রীর ফলে নিজের উপার্জন খরচ করে ফেলছে। তবে এই ধরনের লোকেদের যৌন নেশাগ্রস্ত বলা উচিত হবে না, তা নিয়ে এখনো সঠিক গবেষণা করা হয়নি।