পলাতক ১৯ আসামি কে কোথায়?

একুশ আগস্টের গ্রেনেড হামলা মামলার ১৯ আসামি এখনো পলাতক। তাদের ফিরিয়ে আনতে আইনগত কূটনৈতিক তৎপরতা চলছে বলে জানিয়েছে সরকার।

পলাতক ১৯ আসামির মধ্যে- তারেক রহমান লন্ডনে, শাহ মোয়াজ্জেম হোসেন কায়কোবাদ সৌদি আরবে, হানিফ এন্টারপ্রাইজের মালিক হানিফ কলকাতায়, ব্রিগেডিয়রি জেনারেল (অব.) এ টি এম আমিন আমেরিকায়, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ারদার কানাডায়, বাবু ওরফে রাতুল বাবু ভারতে, আনিসুল মোর্সালীন এবং তার ভাই মুহিবুল মুক্তাকীন ভারতের কারাগারে এবং মাওলানা তাজুল ইসলাম দক্ষিণ আফ্রিকায় রয়েছে।

জঙ্গি নেতা শফিকুর রহমান, মুফতি আবদুল হাই, মাওলানা আবু বকর, ইকবাল, খলিলুর রহমান, জাহাঙ্গীর আলম ওরফে বদর, মাওলানা লিটন ওরফে জোবায়ের ওরফে দেলোয়ার দেশের বাইরে অবস্থান করছেন বলে জানা যায়। তবে অপর অভিযুক্ত পলাতক হারিস চৌধুরীর অবস্থান জানা যায়নি।

পলাতকদের মধ্যে মাওলানা তাজউদ্দিন ও বাব‍ বিএনপি সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই।

বিএনপি-জামায়াত শাসনামলে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটে।

এ ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলায় আদালতে দাখিল করা চার্জশিটে মোট ৫২ জনকে অভিযুক্ত করা হয়। মামলায় ৪৯১ জনের মধ্যে ২২৫ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

২১ আগস্টের গ্রেনেড হামলায় মহিলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ মোট ২৪ জন নেতাকর্মী নিহত এবং অপর ৫০০ জন আহত হন।