পিল খাওয়া বন্ধ করলে হতে পারে যেসব সমস্যা

ডা. বেদৌরা শারমিন : গর্ভধারণ থেকে নিরাপদে থাকতে জন্মনিয়ন্ত্রণ পিলকে অনেক নারী নিরাপদ পদ্ধতি মনে করে থাকে। অনেক সময় দেখা যায়, ডাক্তারের পরামর্শে মহিলারা পিল গ্রহণ করেন আবার পিল খাওয়া বন্ধ করে দিলে বিভিন্ন শারীরিক পরিবর্তন দেখা দেয়। অনেক নারী চিন্তায় পড়ে যান। বুঝে উঠতে পারে না কি করবেন।যদি বেশি সমস্যা হয় এবং আপনার স্বাভাবিক চলাফেরা ব্যাহত হয় তবে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

অতিরিক্ত পিরিয়ড ও ব্যথা

অনেক নারী ডাক্তারের পরামর্শ অনুযায়ী পিল খেয়ে থাকেন আবার পিল খাওয়া ছেড়ে দেন।হঠাৎ পিল খাওয়া ছেড়ে দিলে অতিরিক্ত পিরিয়ড হওয়াসহ তলপেটে ব্যথা হতে পারে।

ওজন পরিবর্তন

হঠাৎ পিল খাওয়া ছেড়ে দিলে অনেক নারী আছেন যাদের ওজন কমতে পারে, অনেকে বাড়তেও পারে আবার একই রকম থাকতে পারে।পিল গ্রহণের সময় বিভিন্ন কারণে ওজন বাড়তে পারে। অন্যতম কারণ হলো খাদ্যাভ্যাস বা শরীরে পানি ধারণ করা অথবা বাড়ন্ত বয়সে পিল খাওয়া শুরু করা। তবে পিল খাওয়া ছেড়ে দিলে ওজন কমার কারণ হচ্ছে পানি। শরীরে পানি ধারণের পরিমাণ কমে যায় বলে মনে হয় ওজন কমে যায়।

স্তনের আকার হ্রাস

পিল খাওয়ার সময় অনেক নারীদের স্তনের আকার বড় হয়ে যেতে পারে।আবার পিল খাওয়া ছেড়ে দিলে স্তন আবার আগের আকারে ফিরে যেতে পারে। তবে প্রক্রিয়াটা খুব কম নারীদের ক্ষেত্রেই হয়।

হতে পারে ফুসকুড়ি

পিল খাওয়া শুরু করার পর অনেকের ফুসকুড়ি বা ব্রন হওয়া বন্ধ হয়ে যায়। তবে পিল বন্ধ করে দিলে আবার সেগুলো ফিরে আসতে পারে।

অন্তঃসত্ত্বা হওয়া

পিল খাওয়া বন্ধ করলে দ্রুত গর্ভধারণের সম্ভাবনা বাড়ে। যদি অন্য কোনো নিরধক ব্যবহার করা না হয়।

-গাইনি কনসালটেন্ট, সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড।