পুরাতন বইয়ের নতুন মলাট ‘জান্নাতের পাসপোর্ট’

জেএমবি’র সরোয়ার তামীম গ্রুপের সদস্যদের কাছ থেকে উদ্ধার হওয়া জিহাদি বই ‘জান্নাতের পাসপোর্ট’ ও ‘আখিরাতের পাসপোর্ট’ বইটি আসলে একটি জিহাদি বই, শুধু মলাট পাল্টিয়ে নতুন রূপ দেওয়া হয়েছে।

বইটিতে জান্নাতে যেতে হলে কি করতে হবে এমন বেশ কিছু বর্ণনা রয়েছে।

জান্নাতের পাসপোর্ট ও আখিরাতের পাসপোর্টের জিহাদি বইটির মূল ভাবনাকারী আকরামুল্লা সাঈদ। তবে লেখক নিজে বইটির রচয়িতা কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে র‌্যাব কর্মকর্তারা।

র‌্যাব হেডকোয়ার্টার্সের সিনিয়র এএসপি (মিডিয়া) মিজানুর রহমান বলেন: জান্নাতের পাসপোর্ট ও আখিরাতের পাসপোর্ট বইটিতে ভিসা সংক্রান্ত কিছু নেই, যা থাকতে পারে, সেটা হলো কি আমল করলে জান্নাতে যাওয়া যাবে। এছাড়াও জিহাদি বইগুলোতে আরও নানা রকমের ধর্মীয় ব্যাখ্যা থাকে।

অপরদিকে ‘আখিরাতের পাসপোর্ট’ বইটিতে দুনিয়ার জীবনের পরের জীবন নিয়ে ব্যাখ্যা করা হয়েছে। পরকালের জীবন অনন্ত, সেই জীবনের বর্ণনা রয়েছে বইটিতে।

শনিবার রাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে ‘জান্নাতের পাসপোর্টধারী’ দুই জেএমবি সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র এবং ‘জান্নাত ও আখেরাতের পাসপোর্ট’ পাওয়া যায় বলে রোববার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান মুফতি মাহমুদ খান জানান।