পুলিশকে চিঠি, নভেম্বরেই মোদিকে খুন করা হবে

চলতি বছরের নভেম্বরেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুন করা হবে। দিল্লি পুলিশকে ই-মেলে এক লাইনের চিঠিতে এমনই হুমকি দেয়া হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, চিঠিটি দিল্লি পুলিশের কমিশনার অমূল্য পট্টনায়েকের সরকারি ই-মেল আইডিতে পাঠানো হয়েছে।

চিঠি পাওয়ার পরই প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের সতর্ক করা হয়েছে।

বছরের শেষেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই নভেম্বরে দেশজুড়ে একাধিক জনসভা ও মিছিল করার কথা প্রধানমন্ত্রীর। সেই কারণেই নভেম্বর মাসটিকে টার্গেট করছে জঙ্গিরা, এমনটাই অনুমান গোয়েন্দাদের।

কারা মোদিকে খুন করার ষড়যন্ত্র করছে, তা এখনো জানা যায়নি। যদিও হুমকির ই-মেলটি যে সার্ভার থেকে পাঠানো হয়েছে, সেটি উত্তর-পূর্ব ভারতের আসামে বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে গোয়েন্দারা।

মোদিকে খুনের হুমকি অবশ্য এই প্রথম নয়। গত জুনেই একটি গোপন চিঠি উদ্ধার করার কথা জানিয়েছিল পুনে পুলিশ। ওই চিঠিতে মোদিকে খুন করার ছক লেখা ছিল। তবে সেবার সন্দেহের তীর ছিল মাওবাদীদের দিকে।

২০১৭ সালের ১৮ এপ্রিল লেখা চিঠিটি পাওয়া গিয়েছিল রোনা উইলসন নামের এক সমাজকর্মীর দিল্লির বাড়ি থেকে। পরে রোনা উইলসনসহ আরো পাঁচ সমাজকর্মীকে জুনেই গ্রেফতার করা হয়। তখনই মোদিকে হত্যার ষড়যন্ত্রের কথা প্রথম সামনে আসে।

‘আর’ নামের এক ব্যক্তি চিঠিটি কমরেড প্রকাশ নামে একজনকে লিখেছিলেন। চিঠিতে রোড শো চলাকালীন নরেন্দ্র মোদিকে রাজীব গান্ধী স্টাইলে হত্যা করার কথা বলা হয়েছিল।