পুলিশের লাঠিপেটায় জাবি শিক্ষার্থীদের অবরোধ পণ্ড

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা জাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেধড়ক লাঠিপেটা করেছে পুলিশ। এছাড়া কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে আন্দোলনকারীদের মহাসড়ক থেকে সরিয়ে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীটি। এতে বেশ কয়েকজন আহত হলেও সেই সংখ্যাটা জানা যায়নি।

ঘটনাস্থলে থাকা জাবি প্রতিনিধি জানান, কোটা সংস্কারের দাবিতে সোমবার সকাল সাড়ে ১০টা থেকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী। এর ফলে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

‘বঙ্গবন্ধুর সোনার বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা যদি দিতে হয় ১০ শতাংশের বেশি নয়’, ‘কোটা সংস্কারের আন্দোলন, চলছেই চলবে’ ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবিরা মুক্তি পাক’এমন শ্লোগান দেয় তারা।

বেলা সাড়ে ১২টার দিকে পুলিশ তাদের মহাসড়ক থেকে সরে যেতে বলে। কিন্তু বিক্ষুব্ধ ছাত্ররা সরে যেতে না চাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ বেধড়ক লাঠিচার্য করে। এছাড়া পুলিশকে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করতেও দেখা যায়।

পুলিশের ধাওয়া খেয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ঢুকে যায়। বেলা একটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ চলছে।