পৃথিবীর এমন কোনো দেশ নেই, যেখানে ডেঙ্গু নেই : স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু নিয়েও দেশে ষড়যন্ত্র হচ্ছে দাবি করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পৃথিবীর এমন কোনো দেশ নেই, যেখানে ডেঙ্গু নেই।

গতকাল রোববার (৪ আগস্ট) রাতে মানিকগঞ্জের গড়পাড়ায় সমসাময়িক বিষয় নিয়ে সচেতনতামূলক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডেঙ্গু নিয়েও অনেক ষড়যন্ত্র হচ্ছে, ডেঙ্গু নিয়েও অনেক কথাবার্তা হচ্ছে। ডেঙ্গু আজকে বাংলাদেশে প্রথম নয়, চার-পাঁচ বছর হয়ে গেছে ডেঙ্গু বাংলাদেশে আছে। এবার প্রকোপটা বেশি।

তিনি আরো বলেন, পৃথিবীর এমন কোনো দেশ নেই, যেখানে ডেঙ্গু নেই। সিঙ্গাপুর সবচেয়ে পরিষ্কার দেশ। সেখানেও ডেঙ্গু হয়। আমেরিকা, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের সকল দেশেই ডেঙ্গু হয়। কাজেই আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

ঈদের সময় ডেঙ্গু সারাদেশে ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু যেহেতু ঢাকায় বেশি হয়েছে। ডেঙ্গু রোগীরা তা সারাদেশেই ছড়িয়ে দিতে পারে। অন্যান্য জেলায়ও ডেঙ্গু বাড়তে পারে। সেজন্য সমস্ত জেলা প্রশাসক, সিভিল সার্জনকে জানানো হয়েছে যেনো যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।

তিনি আরো বলেন, হাসপাতালগুলো এখন রোগীতে ভরা আছে। আরো যদি রোগী হয়, হতেই পারেই- সে ব্যবস্থাও নেওয়া হয়েছে। একটি স্বাস্থ্য ব্যবস্থায় যতোটুকু করা প্রয়োজন সবটুকুই করা হয়েছে।

মানিকগঞ্জের জেলা প্রশাসক এস, এম ফেরদৌসের সভাপতিত্বে সভায় স্থানীয় সংসদ সদস্য মমতাজ বেগমসহ জেলার পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধি ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।