পোপের ঠোঁটে মিশরের গ্র্যান্ড ইমামের ‘শান্তির চুমু’

বিশ্বশান্তির বার্তা দিতে পরস্পরকে চুম্বন করলেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস এবং মিসরের প্রধান ইমাম (গ্র্যান্ড ইমাম) শেখ আহমেদ আল তাইয়েব। সোমবার (৪ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক আন্তঃধর্মীয় সম্মেলনে বিশ্বশান্তি প্রত্যাশায় একটি দলিলেও সাক্ষর করেন তারা। খবর আরটি’র।

বিশ্বব্যাপী চলমান সংঘাত বন্ধে ধর্মীয় চিন্তাবিদদের একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। এসময়, নাইন-ইলেভেন ঘটনায় পশ্চিমা গণমাধ্যম ইসলামকে ভুলভাবে উপস্থাপন করেছে উল্লেখ করে মিশরের আল আজহার মসজিদের প্রধান ইমাম শেখ আহমেদ আল তাইয়েব বলেন, ধর্মে সন্ত্রাসবাদ বা জঙ্গিবাদের কোনো স্থান নেই। প্রত্যেক ধর্মই পবিত্র। সম্মেলনে সম্প্রীতি ও শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে ‘মানবিক ভ্রাতৃত্ববোধ’ শীর্ষক একটি দলিলে স্বাক্ষর করেন তারা।

ইতিহাসে প্রথমবারের মতো ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান কোনো ধর্মগুরু ইসলামের জন্মস্থান আরব উপত্যকায় সফর করলেন। এ সফর ঘিরে নিরাপত্তার পাশাপাশি আয়োজনের কোনো কমতি ছিল না। রোববার ৪০ ঘণ্টার সফরে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় আবুধাবিতে অনুষ্ঠিত আন্তঃধর্মীয় সম্মেলনে অংশ নেন তিনি।

খ্রিস্টান ও মুসলমানের মধ্যকার সম্পর্কোন্নয়নের লক্ষ্যেই পোপ ফ্রান্সিসের এ সফর। সম্মেলনে দেয়া ভাষণে সংঘাত বন্ধে ধর্মীয় চিন্তাবিদদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। যারা ধর্মের নামে মানুষ হত্যা করছে তাদের তীব্র সমালোচনা করেন তিনি।

পোপ ফ্রান্সিস বলেন, ‘ধর্মীয় ঐক্যমত্যের ভিত্তিতে অস্ত্র প্রতিযোগিতা, সীমান্তে যুদ্ধের দামামা এবং দেয়াল নির্মাণ বন্ধ করা না গেলে ভবিষ্যতে মানবিকতা আরো হুমকির মুখে পড়বে। আমরা নিজের ভাইয়ের বিরুদ্ধে সংঘাত এবং ঘৃণা ছড়িয়ে দেয়ার সময় গর্বের সাথে সৃষ্টিকর্তার নাম উচ্চারণ করছি। অথচ ধর্মের নামে কোনো সংঘাতই সমর্থনযোগ্য নয়। আমাদের অবশ্যই দ্বিধাহীনভাবে সবধরনের সংঘাত, সহিংসতার নিন্দা জানানো উচিৎ।’

এসময় আবুধাবির ক্রাউন প্রিন্স, রাষ্ট্রীয় ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ধর্মের শত শত চিন্তাবিদরা উপস্থিত ছিলেন। আন্তঃধর্মীয় সম্মেলনে ইসলাম ধর্মের পক্ষে বক্তব্য দেন মিশরের আল আজহার মসজিদের প্রধান ইমাম শেখ আহমেদ আল তাইয়েব। নাইন-ইলেভেন ঘটনায় পশ্চিমা গণমাধ্যম ইসলামকে রক্তপিপাসু ধর্ম এবং মুসলমানদের বর্বর হিসেবে উপস্থাপন করে ইসলামকে আধুনিক সমাজের জন্য হুমকি ও শত্রু হিসেবে ব্যাখ্যা করেছে বলে অভিযোগ করেন তিনি।

শেখ আহমেদ আল তাইয়েব বলেন, ‘প্রত্যেকটি ধর্ম পবিত্র। কোন ধর্মের অনুসারী কোন দেশে বাস করছে তাতে কোনো সমস্যা নেই। কারণ, ধর্মে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোনো স্থান নেই। যারা ধর্মের নামে মানুষ হত্যা করছে তারা বর্বর, কসাই। তারা সৃষ্টিকর্তার বার্তাকে লঙ্ঘন করছে।’