প্রথমেই ২ হাজার কোটি টাকার ইভিএম কিনতে চায় ইসি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহারের আইনি বৈধ্যতা না থাকলেও প্রথমেই প্রায় ২ হাজার কোটি টাকার ইলেকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে চায় নির্বাচন কমিশন (ইসি)। চলতি অর্থবছরে (২০১৮-১৯) মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় এ টাকা সংস্থানে রাখার জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।

ইভিএম ব্যবহারের জন্য সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৪ হাজার কোটি টাকার ‘ইভিএম প্রকল্প’ অনুমোদন দেয়া হয়েছে। তবে একনেকের সিদ্ধান্ত অনুযায়ী তিন ধাপে কিনতে হবে দেড় লাখ ইভিএম। সেই সিদ্ধান্তের প্রেক্ষিতেই এবার প্রথম পর্যায়ে ৮৪ হাজার ইভিএম কিনতে চাচ্ছে ইসি।

ইসি সূত্র জানায়, স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আইন আছে। কিন্তু সংসদ নির্বাচনের জন্য নেই। এ জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপি) সংশোধনের জন্য আইন মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে ইসি। তবে এ আইন সংসদে পাস হওয়ার আগেই কেনাকাটার সব প্রস্তুতি শেষ করছে ইসি।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ইভিএম প্রকল্পটি একনেকে অনুমোদন হয়েছে। প্রকল্পটি আমাদের তিন ধাপে বাস্তবায়ন করা হবে। এ জন্য প্রথম পর্যায়ে আমরা ৮৪ হাজার ইভিএম কিনতে অর্থ মন্ত্রণালয়ের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছি। ইসি থেকে প্রথম পর্যায়ের ইভিএম কিনতে চলতি অর্থবছরে অর্থ মন্ত্রণালয়কে ২ হাজার কোটি টাকা সংস্থান রাখার জন্য চিঠি দেয়া হয়েছে।