প্রথম দুই মাসেই ৯৩টি চিতা মারা গেল!

রাতের ঘুম হারাম হয়ে গেছে পরিবেশ ও প্রাণী বিজ্ঞানীদের। এক গবেষণায় উঠে এসেছে ভয়ংকর তথ্য। নতুন এক গবেষণা অশনিসংকেত দিয়েছে। গোটা ভারতে নতুন বছরের প্রথম দুই মাসের মধ্যে ৯৩টি লিওপার্ডের মৃত্যু ঘটেছে। বাঘের মৃত্যুর এ সংখ্যা সত্যিই অবিশ্বাস্য। এদের অস্তিত্ব খুব দ্রুত বিলীন হয়ে যাবে যদি এমনটা চলতে থাকে।

চিতা বাঘেদের এই ফুরিয়ে যাওয়ার পেছনে অন্যতম কারণ পোচার। এই অবৈধ শিকারীরা চামড়া ও অন্যান্য অংশের জন্যে বাঘেদের মেরে ফেলে। উত্তরাখন্ডে সবচেয়ে বেশি সংখ্যক চিতা মরেছে শিকারীদের হাতে। মোটা ৯৩টির মধ্যে ২৪টি মারা গেছে সেখানে। এর পর আছে মহারাষ্ট্র (১৮টি) এবং রাজস্থান (১১টি)। অন্যান্য ১৮টি রাজ্যেও তাদের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর খবর মিলেছে। রিপোর্টে বলা হয়, মাত্র ১২টির মৃত্যু স্বাভাবিকভাবেই ঘটেছে।

ওয়াইল্ডলাইফ প্রটেকশন সোসাইটি অব ইন্ডিয়া (ডাব্লিউপিএসআই) এর প্রধান টিটো জোসেপ জানান, মৃত্যুর সংখ্যা আশংকাজনকভাবে বেশি। বন ও প্রাণীসম্পদ রক্ষার ক্ষেত্রে নতুন বছরের জন্যে এটা নিঃসন্দেহে বাজে চ্যালেঞ্জ। ইতিমধ্যে ২৩টি বাঘের লুকিয়ে রাখা কঙ্কাল উদ্ধার করা হয়েছে।

পাশাপাশি ৪টি লিউপার্ডকে গুজরাট, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশের চোরাকারবারিদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে।

২০১৪ সালে টাইগার সেনসাসের পাশাপাশি প্রথমবারের মতো ভারতে চিতার সংখ্যা নির্ধারণ করা হয়। উত্তর-পূর্ব অংশ ছাড়া ভারতের অন্যান্য স্থানে মোট ৭৯১০টি চিতার সন্ধান মেলে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া