প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের বৈঠক খতিয়ে দেখবে ইসি

সরকারের কোনো কাজে নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় এ বিষয়ে সরকারকে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনে মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালু্দ্দীন আহমদ এ কথা বলেন।

বিএনপির অভিযোগ প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে বৈঠক করেছেন।

এরকম কর্মকাণ্ডের ফলে নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সে বিষয়ে সরকারের কাছে কোনো অনুরোধ করবেন কিনা- সাংবদিকদের এ প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালু্দ্দীন আহমদ বলেন, আজকে কমিশন একটি নির্দেশনা দিয়েছে, সবগুলো বিষয় মিলিয়ে সরকারকে আমরা একটা পত্র দেব। সিদ্ধান্ত হয়েছে এরকম- যেগুলো অভিযোগ আছে ভবিষ্যতে যাতে এইগুলো আর না করা হয়। রিটার্নিং কর্মকর্তারা নির্বাচন কমিশনের অধীন হওয়ায় তাদের যাতে অন্য কোনো ভাবে কেউ ডেকে সভা না করে। এগুলো ব্যাপারে একটা সিদ্ধান্ত হয়েছে, সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ এবং অন্যান্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানিয়ে দেব।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, কর্মকর্তারা জনপ্রশাসনের কর্মকর্তা। প্রজাতন্ত্রের কর্মকর্তা। কোনো কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ থাকলে কমিশন তা খতিয়ে দেখবে, তলিয়ে দেখবে, তদন্ত করবে। তারপর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা করা হয়েছে- এটা আচরণবিধি লঙ্ঘন কিনা- সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমরা অভিহিত নই। যেহেতু একটি অভিযোগ এসেছে, আমরা খতিয়ে দেখব।

বিএনপির অভিযোগ তাদের প্রার্থীরা মনোনয়ন জমা দেয়ার আসার পথে সাদা পোষাকের লোকজন তাদের তুলে নিচ্ছে- এর জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমরা অভিহিত নই। আমরা যদি এবিষয়ে অভিযোগ পাই তাহলে ব্যবস্থা নেব।

শাস্তি ও বদলি ব্যাপারে বিএনপির দাবির প্রেক্ষিতে সচিব বলেন, নির্বাচন কমিশনের যে সিদ্ধান্তগুলো হয়, ওই সিদ্ধান্তের মুখপাত্র হিসেবে ও সাচিবিক দায়িত্ব পালনের জন্য ইসি সচিব সকল ধরনের কাজ করে থাকে। এখানে নির্বাচন কমিশন সচিবের আলাদা কোনো সত্ত্বা নেই। নির্বাচন কমিশনের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের দায়িত্ব সচিবের। এজন্য ইতিমধ্যে যে সিদ্ধান্তগুলো হয়েছে, সেগুলো কিন্তু নির্বাচন কমিশনের সিদ্ধান্ত।

মেনটরদের তালিকায় তার নাম থাকা নিয়ে সচিব বলে, মন্ত্রিপরিষদ ১৩ নভেম্বর মেনটর নিয়োগের আদেশটি বাতিল করেছে। জেলাতে মেনটর নিয়োগের বিষয়টি অনেক আগে থেকেই প্রচলিত। বিভিন্ন সরকার বিভিন্ন জেলায় মেনটর নিয়োগ করে থাকে।

তফসিল ঘোষণার দিন মেনটর নিয়োগ করা হয়েছে, তবুও কেন কমিশনকে জানানো হয়নি এই প্রশ্নের জবাবে তিনি বলেন, এবিষয়ে আমি অভিহিত নই।

বিএনপির অভিযোগ সরকারের কারণে আপনারা রেফারির ভূমিকা পালন করতে পারছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান। এই পর্যন্ত নির্বাচন কমিশন যতগুলো সিদ্ধান্ত নিয়েছে প্রত্যেকটি সিদ্ধান্ত নির্বাচন কমিশনাররা নিজেরা বসে নিয়েছেন। এখানে কানো চাপে বা পরামর্শে কোনো সিদ্ধান্ত হয়নি।