প্রধানমন্ত্রীর ভাষণে বিএনপি ‘হতাশ’

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণে বিএনপি হতাশ বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকার প্রধানের অবস্থান দেশকে সংকটের ভেতর ফেলে দেবে বলেও মনে করেন তিনি।

সরকারের চার বছর পূর্তিতে এই ভাষণে প্রধানমন্ত্রী বিএনপির নির্বাচনকালীন সরকারের দাবি পরোক্ষভাবে নাকচ করেছেন। বলেছেন, নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। এর এখানেই হতাশা বিএনপির।

মির্জা ফখরুল বলেন, ‘প্রধানমন্ত্রীর বক্তব্য সবাইকে আশাহত করেছে। জাতি হতাশ। এটি দেশকে নতুন করে সংকটের দিকে নিয়ে যাবে।’

শুক্রবার সন্ধ্যায় এই ভাষণে আগামী জাতীয় নির্বাচনে সব দলকে পাওয়ার বিষয়ে আশার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমি আশা করি নির্বাচন কমিশনে নিবন্ধিত সকল দল আগামী সাধারণ নির্বাচনে অংশ নেবে এবং দেশের গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে সহায়তা করবে।’

এই ভাষণের পর বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেন মির্জা ফখরুল। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘সবাই একটি সমঝোতার যখন আশা করছে, তখন এ ধরনের বক্তব্যে সবাই হতাশ। নির্বাচন ইস্যুতে জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্য দেশকে আরেক দফায় ধ্বংসের মুখে ঠেলে দেবে।’

ফখরুল আরও বলেন, “কীভাবে সামনের নির্বাচনকে অর্থবহ করা যায় এবং বিরাজমান যে সংকট সেই সংকট থেকে উত্তরণ ঘটানো যায় তার ব্যবস্থা তিনি করবেন বলে জাতি আশা করেছিল। কিন্তু দুঃখজনকভাবে তার বক্তব্য কোনো সমস্যা সমাধান করতে পারেনি, এতে জাতি হতাশ হয়েছে।

প্রধানমন্ত্রী তার ভাষণে ২০১৪ সালের জাতীয় নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াত জোটের সহিংসতা ও নাশকতার চিত্র তুলে ধরে জানমালের ক্ষয়ক্ষতির একটি হিসেব দিয়েছেন। দেশবাসীকে সতর্ক করে বলেছেন, ‘কোনো কোনো মহল আগামী নির্বাচনকে কেন্দ্র করে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করতে পারে। আপনাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।’

তবে মির্জা ফখরুল দাবি করেছেন, তারা নির্বাচনের জন্য নৈরাজ্য করেননি। তাদের আন্দোলন গণতান্ত্রিক ছিল দাবি করে তিনি বলেন, জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরির জন্য সরকারি সংস্থাই অন্তর্ঘাতমূলক কাজ করেছে।

ভাষণে সমাপ্ত এবং চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বর্ণনা এবং বিএনপি আমলের সঙ্গে তার আমলের তুলনামূলক একটি চিত্রও তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, দেশ এখন উন্নয়নের পথে।

এর প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল বলেন, দেশ উন্নয়নের মহাসড়কে না, দুর্নীতির মহাসড়কে ওঠেছে।

২০১৪ সালের নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর ভাষণে সত্যের প্রতিফলন ঘটেনি দাবি করে মির্জা ফখরুল বলেন, “জাতি জানে যে ওই নির্বাচনে যে ভোট হয়েছিল তাতে ৫ শতাংশ ভোটার ভোট দিয়েছিল। তিনি বলেন, “আমরা বিশ্বাস করি যে, এদেশের মানুষ কখনও অন্যায়কে সহ্য করবে না। তারা সত্যিকার অর্থে একটা অর্থবহ সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।”

এদিকে ভোটে সবাইকে পাওয়ার আশার বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান ঢাকাটাইমসকে বলেছেন, ‘আমরা চাই নির্বাচনে যেতে। কিন্তু সেই পরিবেশ তো আগে সৃষ্টি করতে হবে। পরিবেশ সৃষ্টি না করলে এর দায় তো সরকারকেই নিতে হবে।’